রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

শেয়ারবাজারে লেনদেনের উত্থানে বেড়েছে সূচক

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

লেনদেনের ইতিবাচক প্রবণতায় সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দেশের উভয় স্টক এক্সচেঞ্জের মূল্য সূচক বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক লেনদেন আগের কার্যদিবসের তুলনায় ১৩৭ কোটি ৭৮ লাখ টাকা বেড়ে ৭৪৮ কোটি ৮ লাখ টাকা অতিক্রম করেছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৪১ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল ডিএসই ও সিএসইর বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া ৩২১টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭৩টির, দর কমেছে ১১২টির ও দর অপরিবর্তিত ছিল ৩৬টির। ডিএসইতে ২৭ কোটি ২৫ লাখ ২১ হাজার ৯২০টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়, যার বাজার দর ছিল ৭৪৮ কোটি ৮ লাখ টাকা।
দিন শেষে ডিএসইর সার্বিক মূল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ১১ দশমিক ০৭ পয়েন্ট বেড়ে ৪৭৯৭ দশমিক ৬৪ পয়েন্টে স্থিতি পায়। যা গত ১৩ মাসের মধ্যে সর্বোচ্চ। এর আগে ২০১৫ সালের ৮ অক্টোবর ডিএসইর সার্বিক মূল্য সূচক ৪৭৮১ দশমিক ৩৬ পয়েন্টে ছিল।
ডিএসই’র শরিয়াহভিত্তিক কোম্পানিগুলোর মূল্য সূচক ডিএসইএস আগের কার্যদিবসের তুলনায় ১ দশমিক ৩৫ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক ১ দশমিক ৪৯ পয়েন্ট বেড়েছে। দিনশেষে টার্নওভার তালিকায় শীর্ষে ছিল বেক্সিমকো। সোমবার দিনশেষে কোম্পানিটির ২৩ কোটি ৩২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস, প্রতিষ্ঠানের শেয়ার হাতবদলের পরিমাণ ২৩ কোটি ১৬ লাখ টাকা। টার্নওভারে তৃতীয় অবস্থানে থাকা বিদ্যুৎ ও জ্বালানি খাতের তালিকাভুক্ত কোম্পানি ডোরিন পাওয়ারের ১৭ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।
এছাড়াও টার্নওভার তালিকায় থাকা কাশেম ড্রাই সেলের ১৭ কোটি ৫৪ লাখ টাকা, এবি ব্যাংকের ১৬ কোটি ৩৩ লাখ টাকা, কনফিডেন্স সিমেন্টের ১৬ কোটি ২৭ লাখ টাকা, অলিম্পিক এক্সসরিজের ১৫ কোটি ৭২ লাখ টাকা, ন্যাশনাল টিউবসের ১৫ কোটি ৫১ লাখ টাকা, সামিট অ্যালায়েন্স পোর্টের ১৫ কোটি ১৪ লাখ টাকা ও স্কয়ার ফার্মার ১৪ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সাধারণ মূল্য সূচক আগের কার্যদিবসের তুলনায় ২৬ দশমিক ৭০ পয়েন্ট বেড়ে ৮৯৮৪ দশমিক ১৪ পয়েন্টে স্থিতি পায়। এ সময় সিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১৪১টির, দর কমেছে ৮০টির ও দর অপরিবর্তিত ছিল ৩১টি প্রতিষ্ঠানের। দিনশেষে সিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে ছিল বেক্সিমকো। সোমবার এ কোম্পানিটির ২ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।
এছাড়াও টার্নওভার তালিকায় থাকা অন্য কোম্পানিগুলো হলো- সামিট অ্যালায়েন্স পোর্ট, ফরচুন সুজ, বিএসআরএম লিমিটেড, লাফার্জ সুরমা সিমেন্ট, রিজেন্ট টেক্সটাইল, অলিম্পিক এক্সসেরিজ, ইয়াকিন পলিমার, বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস ও জেনারেশন নেক্সট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন