বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

এখন সব স্বপ্ন ইমরানুরকে ঘিরেই

জাহেদ খোকন, বার্মিংহাম (ইংল্যান্ড) থেকে | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০২২, ১২:০১ এএম

বার্মিংহাম কমনওয়েলথ গেমসে ধারাবাহিক ব্যর্থতার মধ্যেই রয়েছে বাংলাদেশ দল। ইতোমধ্যে জিমন্যাস্টিক্স, টেবিল টেনিস, সাঁতার, বক্সিং ও ভারোত্তোলন ডিসিপ্লিনে চরম ব্যর্থ হয়ে জাতিকে হতাশ করেছেন লাল-সবুজের ক্রীড়াবিদরা। এখন ভরসা অ্যাথলেটিক্স ও কুস্তিতে। যদিও বিশ^মানের অ্যাথলেট ও কুস্তিগীরদের সঙ্গে পাল্লা দিয়ে বাংলাদেশের খেলোয়াড়দের এ দুই ডিসিপ্লিনে সাফল্য পাওয়া আকাশ-কুসুম কল্পনা, তারপরও লাল-সবুজের দ্রুততম মানব এবং লন্ডন প্রবাসী অ্যাথলেট ইমরানুর রহমানকে ঘিরেই স্বপ্ন দেখছেন বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) কর্মকর্তারা। আজ বার্মিংহামের আলেকজান্ডার স্টেডিয়ামে শুরু হচ্ছে কমনওয়েলথ গেমসের ‘ট্র্যাক এন্ড ফিল্ডে’র লড়াই। যেখানে অ্যাথলেটিক্সের পুরুষ বিভাগের সবচেয়ে আকর্ষণীয় ইভেন্ট ১০০ মিটার স্প্রিন্টের হিটে দৌঁড়াবেন তিনি। এই ইভেন্টে বাংলাদেশের আরেক স্প্রিন্টার রাকিবুল হাসানের অংশ নেয়ার কথা থাকলেও প্রাণঘাতি করোনাভাইরসে আক্রান্ত হওয়ার কারণে তিনি খেলবেন না। তথ্যটি গতকাল নিশ্চিত করেছেন কমনওয়েল গেমস বাংলাদেশ দলের শেফ দ্য মিশন ও অ্যাথলেটিক্স ফেডারেশনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আ্ব্দুর রকিব মন্টু। ইমরানুরের পাশাপাশি আজ গেমসের নারী বিভাগের ১০০ মিটার স্প্রিন্টের হিটে ট্র্যাকে নামবেন বাংলাদেশের দ্রুততম মানবী সুমাইয়া দেওয়ানও। এাড়া পুরুষ হাইজ্যাম্পের কোয়ালিফাইং রাউন্ডে লাফাবেন মাহফুজুর রহমান।
বাংলাদেশ অ্যাথলেটিক্সে গত ছয় মাসে স্বপ্রতিভ লন্ডন প্রবাসী অ্যাথলেট ইমরানুর রহমান। ক্রমেই নিজের প্রতিভার বিচ্ছুরণ ঘটাচ্ছেন তিনি। গত জানুয়ারি মাসে ঢাকায় অনুষ্ঠিত জাতীয় অ্যাথলেটিক্সের ১০০ মিটার স্প্রিন্টে ২২ বছরের রেকর্ড ভেঙ্গে সেরা হয়ে দ্রুততম মানবের খেতাব জিতেন তিনি। সম্প্রতি বিশ^ অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপেও নিজের টাইমিংয়ের উন্নতি ঘটিয়ে হিটের দ্বিতীয় পর্বে উঠেছিলেন ইমরানুর। কিন্তু হাঠাৎ ইনজুরিতে পড়ে যুক্তরাষ্ট্রের ওরিগনে অনুষ্ঠিত বিশ^ চ্যাম্পিয়নশিপের মূল হিটে দৌঁড়াতে পারেননি এই প্রবাসী অ্যাথলেট। তবে পদকের স্বপ্ন নিয়েই যুক্তরাষ্ট্র থেকে সরাসরি বার্মিংহামে আসেন বাংলাদেশের দ্রুততম মানব। এখন থেকে যাবেন তুরস্কের কোনিয়াতে ইসলামিক সলিডারিটি গেমসে দেশের হয়ে প্রতিনিধিত্ব করতে।
গত জানুয়ারিতে সর্বশেষ জাতীয় চ্যাম্পিয়নশিপে মো. ইসমাইলকে হারিয়ে জাতীয় রেকর্ড গড়ে প্রথমবারের মতো দ্রুততম মানবের খেতাব জেতেন ইমরানুর। হ্যান্ড টাইমিংয়ে ১০.৩ ও ইলেকট্রনিকে ১০.৫ সেকেন্ড সময়ে দৌড় শেষ করেন ইমরানুর। ইলেকট্রনিক টাইমিংয়ের হিসেবে এটিই বাংলাদেশের সেরা টাইমিং। এই টাইমিং নিয়ে গত ২২ বছরের রেকর্ড ভাঙ্গেন তিনি। ইলেকট্রনিক স্কোরবোর্ডে ১০.৫০ সেকেন্ডে দৌড় শেষ কওে প্রয়াত মাহবুব আলমের রেকর্ড ভাঙ্গেন ২৮ বছরের এই অ্যাথলেট। প্রয়াত মাহাবুব আলম ১৯৯৯ সালে ১০.৫৪ সেকেন্ডে ১০০ মিটার স্প্রিন্টে সেরা হয়েছিলেন। গত মাসে যুক্তরাষ্ট্রের ওরিগনে শেষ হওয়া বিশ্ব চ্যাম্পিয়নশিপ ছাড়াও বিশ^ ইনডোর অ্যাথলেটিক্সেও খেলার অভিজ্ঞতা রয়েছে ইমরানুরের। বার্মিংহামের আলেকজান্ডার স্টেডিয়ামের ট্র্যাকে নামার আগে কাল ইমরানুর বলেন, ‘আল্লাহর উপর ভরসা রেখে আমি নিজের সেরাটা দিয়েই ট্র্যাকে দৌঁড়াতে চেষ্টা করবো। আমার লক্ষ্য থাকবে টাইমিংয়ে নিজেকে ছাড়িয়ে যাওয়া। আমার প্রস্তুতি ভালো, আমি চাই দেশকে সম্মান এনে দিতে।’
আজ অ্যাথলেটিক্স ছাড়াও বক্সিং, জিমন্যাস্টিক্স, সাঁতার, টেবিল টেনিস ও ভারোত্তোলনে খেলবেন বাংলাদেশের ক্রীড়াবিদরা। বক্সিং হবে বার্মিংহামের ন্যাশনাল এক্সিবিশন সেন্টারের (এনইসি) ৪ নং হলে। টেবিল টেনিস ও ভারোত্তোলনের খেলা হবে এনইসি’র ৩ ও ১ নং হলে। জিমন্যাস্টিক্স হবে অ্যারেনা বর্মিংহামে এবং সাঁতার হবে স্যান্ডওয়েল অ্যাকুয়াটিক সেন্টারের পুলে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন