রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

শুক্রবার ইউক্রেন নিয়ে আলোচনা করবেন পুতিন, এরদোগান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০২২, ১:২০ পিএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শুক্রবার তুর্কি নেতা রজব তাইয়্যেপ এরদোগানের সাথে ইউক্রেন থেকে শস্য রপ্তানি বন্ধ করার বিষয়ে একটি চুক্তি সহ আলোচনার জন্য দেখা করবেন, ক্রেমলিন জানিয়েছে।

পুতিনের মুখপাত্র, দিমিত্রি পেসকভ মঙ্গলবার একটি কনফারেন্স কলে সাংবাদিকদের বলেছেন, রাশিয়ার সোচিতে কৃষ্ণ সাগর রিসোর্টে অনুষ্ঠিতব্য বৈঠকটি ‘ইউক্রেনীয় বন্দরগুলি থেকে শস্য রপ্তানি সহজ করার জন্য বৈঠকটি একটি ভাল সুযোগ হবে।’ তিনি বলেন, দুই নেতা ইউক্রেন এবং সিরিয়ার পরিস্থিতি নিয়েও আলোচনা করবেন।

রাশিয়ার ২৪ ফেব্রুয়ারী আক্রমণের পর থেকে ইউক্রেন থেকে বৈধ শস্য রপ্তানি বহনকারী প্রথম জাহাজটি তুরস্ক এবং জাতিসংঘের মধ্যস্থতায় বৈশ্বিক খাদ্য সরবরাহ বাড়াতে সহায়তা করার জন্য সোমবার ওডেসা থেকে যাত্রা শুরু করার পরে আলোচনাটি আসে।

ইউক্রেন বলেছে যে তারা সতর্কতার সাথে রপ্তানি বাড়ানোর পরিকল্পনা করেছে, ২২ জুলাই চুক্তির অধীনে প্রতিষ্ঠিত নতুন নিরাপদ-উতরণ করিডোরের মাধ্যমে প্রথম দুই সপ্তাহে প্রতিদিন তিনটি করে জাহাজ ছেড়েগ যাবে। এটি সফল হলে, রপ্তানি চার থেকে ছয় সপ্তাহের মধ্যে প্রতি মাসে তিন মিলিয়ন টন বাড়তে পারে, ইউক্রেনের অবকাঠামো মন্ত্রী ওলেক্সান্ডার কুব্রাকভ সোমবার ব্লুমবার্গ টিভিকে বলেছেন। সূত্র: ব্লুমবার্গ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন