শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

রফতানি আয়ের স্থানীয় মূল্য ডলারে রাখার সুবিধা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০২২, ১২:০৭ এএম

রফতানি আয় স্থানীয় মূল্য সংযোজন করে তা বৈদেশিক মুদ্রায় বা ডলারে সংরক্ষণের সুবিধা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। গতকাল বুধবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ এ সংক্রান্ত সার্কুলার জারি করে বৈদেশিক মুদ্রা লেনদেনে নিয়োজিত সব অনুমোদিত ডিলার ব্যাংকের প্রধান কার্যালয় ও প্রিন্সিপাল অফিসে পাঠানো হয়েছে।

সার্কুলারের নির্দেশনা অনুযায়ী, এখন থেকে প্রত্যাবাসিত রফতানি আয়ের মূল্য সংযোজন অংশ সর্বোচ্চ ১৫ দিনের জন্য বৈদেশিক মুদ্রায় সংরক্ষণের সুযোগ দেওয়া হয়েছে। এসময় তহবিল থেকে সংশ্লিষ্ট ব্যাংক রফতানিকারকের ব্যাক টু ব্যাক ব্যতীত অন্যান্য আমদানি দায় পরিশোধে ব্যবহার করতে পারবে।

এর আগে গত মে ২৯ প্রত্যাবাসিত রফতানি মূল্যের স্থানীয় মূল্য সংযোজন অংশ পরবর্তী কর্মদিবসে নগদায়নের জন্য ব্যাংকগুলোকে বলা হয়েছিল।

নতুন সার্কুলারে, সংশ্লিষ্ট তহবিলের অর্থ ব্যয় না হলে তা ১৫ দিন পর নগদায়ন করতে হবে। তবে রফতানিকারক চাইলে ১৫ দিনের আগেই বৈদেশিক মুদ্রা টাকায় নগদায়ন করা যাবে।

এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, নতুন এ নির্দেশনার ফলে রফতানিকারকের আমদানি দায় বিনিময়জনিত ঝুঁকি ছাড়াই নিজের বৈদেশিক মুদ্রা দিয়ে পরিশোধ করতে পারবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন