শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ফরচুনের ৫০০ কোম্পানির তালিকায় এলআইসি, রিলায়েন্স ৫১তম স্থানে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০২২, ১২:১৩ পিএম

সম্প্রতি সর্বশেষ ফরচুন গ্লোবাল ৫০০ শীর্ষ কোম্পানীর তালিকায় তালিকাভুক্ত হয়েছে ভারতের জীবন বীমা কর্পোরেশন (এলআইসি), যেখানে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ ৫১তম স্থান লাভ করেছে। ৯৭.২৬ বিলিয়ন মার্কিন ডলার রাজস্ব এবং ৫৫৩.৮ মিলিয়ন মার্কিন ডলার মুনাফা সহ দেশটির সবচেয়ে বড় জীবন বীমা প্রতিষ্ঠান সদ্য প্রকাশিত ফরচুন ম্যাগাজিনের ৫০০ কোম্পানীর তালিকায় ৯৪তম স্থানে রয়েছে।–ইকোনোমিক টাইমস,পিটিআই

চীনা পাওয়ার জায়ান্ট স্টেট গ্রিড, চায়না ন্যাশনাল পেট্রোলিয়াম এবং সিনোপেক রয়েছে শীর্ষ পাঁচে। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ ২০২২ সালের তালিকায় ১০৪তম স্থান থেকে লাফিয়ে ৫১তম স্থানে পৌঁছেছে। এই তালিকায় এলআইসি-র প্রথম স্থান লাভ করেছে, যা কোম্পানীগুলোর বিক্রয় অনুসারে তালিকাভুক্ত সংস্থাগুলিকে স্থান দেয়৷ রিলায়েন্স, ৯৩.৯৮ বিলিয়ন মার্কিন ডলার আয় এবং সর্বশেষ বছরে ৮.১৫ বিলিয়ন মার্কিন ডলার নেট লাভসহ ১৯ বছর ধরে এই তালিকায় রয়েছে।

জানা যায়, মার্কিন খুচরা বিক্রেতা ওয়ালমার্টের শীর্ষে থাকা এই তালিকায় নয়টি ভারতীয় কোম্পানি রয়েছে - এর মধ্যে পাঁচটি রাষ্ট্রীয় মালিকানাধীন এবং চারটি বেসরকারি খাতের। ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন ২৮তম স্থান থেকে বেড়ে ১৪২ তম অবস্থানে এবং তেল ও প্রাকৃতিক গ্যাস কর্পোরেশন ১৬তম স্থান থেকে বেড়ে ১৯০-এ পৌঁছেছে। তালিকায় দুটি টাটা গ্রুপ সংস্থা রয়েছে - টাটা মোটরস ৩৭০তম এবং টাটা স্টিল ৪৩৫ তম স্থানে রয়েছে। ৪৩৭ তম স্থানে রাজেশ এক্সপোর্টস নামে অন্য একটি বেসরকারি ভারতীয় কোম্পানি ছিল তালিকায়। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ১৭তম স্থান থেকে উঠে ২৩৬ তম স্থানে এবং ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড ১৯তম স্থান থেকে ২৯৫তম স্থানে উঠে এসেছে।

ফরচুন গ্লোবাল ৫০০ কোম্পানী বা সংস্থার তালিকা ৩১ মার্চ, ২০২২ তারিখে বা তার আগে শেষ হওয়া তাদের নিজ নিজ অর্থবছরের মোট আয়ের ভিত্তিতে কোম্পানিগুলিকে স্থান দেয়। কোভিড-১৯ থেকে প্রত্যাবর্তন আয়ের দিক থেকে বিশ্বের বৃহত্তম কোম্পানিগুলির জন্য একটি বিশাল টেলওয়াইন্ড তৈরি করেছে বলে জানায় ফরচুন৷

ফরচুন গ্লোবাল ৫০০-এর মোট বিক্রয় দেখানো হয়েছে ৩৭.৮ ট্রিলিয়ন মার্কিন ডলার, যা গতবারের তুলনায় ১৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যা এযাবতকালে তালিকার ইতিহাসে সর্বোচ্চ বার্ষিক বৃদ্ধির হার৷ ওয়ালমার্ট টানা নবম বছরের জন্য নং ১ম স্থান অধিকার করেছে, তারপর অ্যামাজন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন