রোববার, ০২ অক্টোবর ২০২২, ১৭ আশ্বিন ১৪২৯, ০৫ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইসরাইল-ফিলিস্তিনকে যুদ্ধবিরতিতে ফিরে আসার আহ্বান রাশিয়ার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২২, ১২:১২ পিএম

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা শনিবার এক বিবৃতিতে বলেছেন, মস্কো ইসরাইল ও ফিলিস্তিনিদের মধ্যে সংঘাত বন্ধ করে উভয় পক্ষকে টেকসই যুদ্ধবিরতিতে ফিরে আসার আহ্বান জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে নতুন করে সশস্ত্র সহিংসতার বিষয়ে মস্কো গুরুতরভাবে উদ্বিগ্ন।’ জাখারোভা যোগ করেছেন, ‘আমরা জড়িত সকল পক্ষকে সর্বোচ্চ সংযম দেখানো, সামরিক তৎপরতা বৃদ্ধি রোধ এবং অবিলম্বে একটি টেকসই যুদ্ধবিরতিতে ফিরে আসার আহ্বান জানাই।’ তার মতে, ৫ আগস্ট ইসরাইলি বিমান বাহিনী গাজা উপত্যকায় আক্রমণ করার পর উত্তেজনা বাড়তে শুরু করে, যার ফলে ফিলিস্তিনি দলগুলো নির্বিচারে গোলাবর্ষণ করে জবাব দেয়।

‘সর্বশেষ তথ্য অনুযায়ী, ইসরাইলি হামলায় ১০ জন ফিলিস্তিনি নিহত এবং ৮০ জনের বেশি আহত হয়েছে,’ জাখারোভা যোগ করেছেন, ‘আমরা এই উন্নয়নগুলি সম্পর্কে গভীরভাবে উদ্বিগ্ন, যা একটি পূর্ণ মাত্রার সামরিক সংঘর্ষের দিকে নিয়ে যেতে পারে এবং গাজা উপত্যকায় ইতিমধ্যেই শোচনীয় মানবিক পরিস্থিতিকে আরও বাড়িয়ে তুলতে পারে,’ তিনি উল্লেখ করেছেন৷ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র দ্বি-রাষ্ট্র নীতির ভিত্তিতে ইসরাইল-ফিলিস্তিন বিরোধের একটি ব্যাপক এবং দীর্ঘমেয়াদী সমাধান খোঁজার প্রচেষ্টার সমর্থনে রাশিয়ার অবস্থান পুনর্ব্যক্ত করেছেন।

জাখারোভা জোর দিয়ে বলেন, ‘আমরা আবারও উল্লেখ করছি যে শুধুমাত্র একটি আলোচনার প্রক্রিয়ার মাধ্যমে সহিংসতার চক্রের অবসান ঘটানো সম্ভব যা ফিলিস্তিনি জনগণের ১৯৬৭ সালের সীমানার মধ্যে একটি স্বাধীন রাষ্ট্র গঠনের বৈধ অধিকার বাস্তবায়নের দিকে পরিচালিত করবে।’ ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী এর আগে গাজা উপত্যকায় হামাসের লক্ষ্যবস্তুতে আঘাত করে অপারেশন ব্রেকিং ডন শুরু করেছিল। সূত্র: তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন