বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চলতি বছরে পশ্চিমতীরে ইসরাইলের রেকর্ড হত্যাযজ্ঞ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২২, ১২:৩৪ পিএম

ইসরাইলি বাহিনীর নির্বিচার হামলায় প্রতিদিনই প্রাণ দিচ্ছেন ফিলিস্তিনিরা। গতকাল রোবার মধ্যরাতেও মারা গেছে এক ফিলিস্তিনি তরুণ।
জাতিসংঘের তথ্যমতে, গত ১৬ বছরের মধ্যে চলতি বছরই পশ্চিমতীরে সবচেয়ে বেশি মানুষ হতাহত হয়েছে।
দখলকার ইসরাইলি বাহিনীর গুলিতে প্রাণ গেলে আরো এক ফিলিস্তিনির। বৃহস্পতিবার মধ্যরাতে ১৯ বছর বয়সী সালাহ আল ব্রাইকির ঘাড়ে গুলি লাগে।
কিছুক্ষণ পরই মারা যান তিনি। জেনিন শহরে ইসরাইলি অভিযানের প্রতিবাদবিক্ষোভে আরো তিন ফিলিস্তিনি আহত হয়েছেন।
নিরাপত্তা চৌকিতে হামলার জেরে পশ্চিমতীরের জেনিন ও নাবলুসে গত এক বছর ধোরে ইসরাইলি বাহিনী ও ফিলিস্তিনিদের মধ্যে ব্যাপক সংঘাত চলছে।
দুই শহরে অভিযান, আটক হত্যাকাণ্ড জোরদার করে ইসরাইল। তাদের প্রতিহত করতে লড়াই করেছে ফিলিস্তিন যোদ্ধারা। ২০ দিনে জেনিনের একটি চৌকিতে হামলা চালিয়েছে তারা।
গত ১০দিন ধোরে নাবলুস অবরুদ্ধ কোরে রেখেছে ইসরাইল। ব্যাহত হচ্ছে ৪ লাখ ২০ হাজার ফিলিস্তিনির জনজীবন। চৌকিত হামলাকারীকে খুঁজতে দখলদার বাহিনীর এ অবরোধ।
জনজীবন-অর্থনীতি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ায় অবরোধ প্রত্যাহারের দাবি জানিয়েছেন স্থানীয় জনগণ, রাজনৈতিক দল ও নাগরিক সমাজের প্রতিনিধিরা।
ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, গত ১০ মাসে ইসরাইলি হামলায় ১৭৫ ফিলিস্তিনি নিহত হয়েছে। ১২৪ জন পশ্চিমতীরে, ৫১ জন গাজা উপত্যকায়।
নিহতদের অর্ধেক জেনিন ও নাবলুসের বাসিন্দা। নিহত হয়েছে ৪১শিশু। তাদের মধ্যে ১৭ জন নিহত হয় আগস্টে ইসরাইলের চালানো তিনদিনের নৃশংশতায়।
জাতিসংঘ জানায়, গত ১৬ বছরের মধ্যে ২০২২ সালে পশ্চিমতীরে সবচেয়ে বেশি ফিলিস্তিনি হতাহতের শিকার হয়েছে।
এদিকে, বৃহস্পতিবার লাখ লাখ ফিলিস্তিনি দখলকৃত পশ্চিম তীর, পূর্ব জেরুজালেমে সাধারণ ধর্মঘট পালন করেন।
সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, বাজারঘাট, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় স্থবির হয়ে যায় সবকিছু। ২২ বছর বয়সী উদয় তামিমির হত্যার প্রতিবাদে এ ধর্মঘট ডাকা হয়।
ইসরাইলের অভিযোগ ৮ই অক্টোরবর নিরাপত্তা চৌকিতে হামলা চালিয়ে ইসরাইলি সৈন্যকে হত্যা করেছেন তিনি।
পশ্চিমতীরে অবৈধ আবাসনে হামলা অভিযোগও উঠে তার বিরুদ্ধে। পরে ১২দিন অভিযান চালিয়ে খুঁজে বের কোরে তাকে গুলি কোরে হত্যা করে দখলদাররা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন