মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯, ৩০ সফর ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনের দক্ষিণে ‘নতুন হামলার’ প্রস্তুতি নিচ্ছে রাশিয়া, দাবি ব্রিটেনের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২২, ৩:২০ পিএম

ইউক্রেনের দক্ষিণে ব্যাপকভাবে সেনা সমাবেশ করছে রাশিয়া। এ দাবি করে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় সতর্ক করেছে যে, এটি নতুন হামলার জন্য প্রস্তুতি হতে পারে। রাশিয়ান সামরিক ট্রাক, ট্যাঙ্ক এবং অস্ত্রের দীর্ঘ কনভয় ডনবাস অঞ্চল থেকে দূরে দক্ষিণ-পশ্চিম দিকে অগ্রসর হতে দেখা গেছে, যা রাশিয়ার সাম্প্রতিক যুদ্ধ প্রচেষ্টার কেন্দ্রবিন্দু ছিল।

বিট্রিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে যে, ভ্লাদিমির পুতিনের সৈন্যরা ইউক্রেনের পাল্টা আক্রমণের প্রত্যাশায় বা একটি সম্ভাব্য নতুন অভিযানের জন্য জড়ো হয়েছিল। তাদের দাবি, এর ফলে বিরোধ ‘একটি নতুন পর্যায়ে প্রবেশ করতে চলেছে’, যেখানে যুদ্ধটি পশ্চিম ও দক্ষিণে মোটামুটি ৩৫০-কিলোমিটার ফ্রন্ট লাইনে স্থানান্তরিত হবে যা জাপোরিজিয়া শহরের কাছে থেকে রাশিয়ান-অধিকৃত খেরসন পর্যন্ত বিস্তৃত।

মন্ত্রণালয় বলেছে যে, সামরিক সরঞ্জাম ‘রুশ-অধিকৃত মেলিটোপোল, বার্দিয়ানস্ক, মারিউপোল এবং রাশিয়ার মূল ভূখণ্ড থেকে কের্চ ব্রিজ হয়ে ক্রিমিয়াতে সরে যাচ্ছে’ বলে জানা গেছে, যখন নতুন কৌশলগত ব্যাটালিয়ন মোতায়েন করা হয়েছে, যার মধ্যে ৮০০ থেকে ১,০০০ সৈন্য রয়েছে। এদেরকে ক্রিমিয়া এবং প্রায় নিশ্চিতভাবে খেরসন অঞ্চলে রাশিয়ান সৈন্যদের সমর্থন করার জন্য ব্যবহার করা হবে।

এদিকে, ইউক্রেনীয় শস্য বহনকারী চারটি জাহাজ চুক্তির অংশ হিসাবে কৃষ্ণ সাগর বন্দর থেকে যাত্রা করেছে। পোপ ফ্রান্সিস এই পদক্ষেপকে স্বাগত জানিয়ে বলেছেন, ‘পদক্ষেপ দেখায় যে সুনির্দিষ্ট ফলাফলে পৌঁছানোর জন্য সংলাপ পরিচালনা করা সম্ভব, যা সবাইকে সাহায্য করে’। সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন