বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পশ্চিমাদের উপেক্ষা করে রুবলে অর্থপ্রদানে সম্মত তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

তুরস্কের পাঁচটি ব্যাংক রাশিয়ার মির পেমেন্ট সিস্টেম ব্যবহার করা শুরু করেছে। এ ঘটনায় পশ্চিমা দেশগুলো উদ্বেগ প্রকাশ করেছে যে, এটি ইউক্রেনে অভিযানের জন্য রাশিয়ার উপর দেয়া নিষেধাজ্ঞাগুলোর প্রভাব এড়াতে ব্যবহার করা যেতে পারে। যেহেতু মাস্টারকার্ড এবং ভিসা রাশিয়ায় ক্রিয়াকলাপ বন্ধ করে দিয়েছে, মির কার্ডের অর্থপ্রদান রাশিয়ান পর্যটকদের তুরস্কে তাদের কেনাকাটার জন্য অর্থ প্রদানের অনুমতি দেবে।
শনিবার তুরস্কের আনাদোলু এজেন্সি অনুসারে, সোচিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সাথে সাক্ষাতের পর তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগান বলেছেন, এই ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে ‘খুবই গুরুতর অগ্রগতি’ রয়েছে যা তুরস্কে রাশিয়ানদের তাদের ক্রয়ের জন্য অর্থ প্রদান করতে দেবে। এরদোগান বলেছেন, তুরস্ক রুবলে রাশিয়ান প্রাকৃতিক গ্যাসের দাম দিতেও সম্মত হয়েছে।
ইরানে বৈঠকের তিন সপ্তাহ পর শুক্রবার পুতিনের সঙ্গে তুর্কি নেতার বৈঠক হয়। দুই দেশের মধ্যে সম্পর্কের গভীরতা পশ্চিমা কর্মকর্তাদের উদ্বিগ্ন করছে, যাদের মধ্যে কেউ কেউ তুরস্কের জন্য শাস্তিমূলক পদক্ষেপের কথা ভাবছে, যেমন কোম্পানিগুলোকে তুর্কি ফার্মগুলিতে অর্থায়ন কমাতে বলছে, ফাইন্যান্সিয়াল টাইমস জানিয়েছে। মিডিয়া আউটলেট যোগ করেছে, তুরস্কের জন্য এ ধরনের পদক্ষেপ নিয়ে এখন পর্যন্ত কোনো আনুষ্ঠানিক আলোচনা হয়নি।
আঙ্কারা ইউক্রেনে রাশিয়ার অভিযানের নিন্দা করেছে, তবে রাশিয়ার বিরুদ্ধে কোন নিষেধাজ্ঞার অনুমোদন দেয়নি বা দেশটির আকাশসীমা বন্ধ করে দেয়নি, যারা তুরস্কের অন্যতম শীর্ষ ব্যবসায়িক অংশীদার। এবং তুরস্কের সব ধরনের অর্থনৈতিক সহায়তা প্রয়োজন। জুন মাসে, মার্কিন ডেপুটি ট্রেজারি সেক্রেটারি ওয়ালি আদেয়েমো তুর্কি কর্মকর্তা এবং ব্যাংকারদের সাথে দেখা করেছিলেন, তাদের সতর্ক করেছিলেন যে, রাশিয়ান অর্থের জন্য একটি চ্যানেল হিসাবে ব্যবহার করা যাবে না। সূত্র : বিজনেস ইনসাইডার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন