বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

খেলাধুলা

হাজার স্বর্ণে ঝলমলে অস্ট্রেলিয়া

স্পোর্টস রিপোর্টার, বার্মিংহাম (ইংল্যান্ড) থেকে | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

কমনওয়েলথ গেমসে পদক জেতার ইতিহাস বার্মিংহামে গড়লো অস্ট্রেলিয়া। বার্মিংহামে দারুণ সাফল্য পেয়ে এখন কমনওয়েলথ গেমসের ইতিহাসে সবচেয়ে বেশি স্বর্ণপদক জয়ের দাবীদার অস্ট্রেলিয়াই। গতপরশু রাতে নেটবলের ফাইনালে জ্যামাইকাকে হারিেেয় গেমসে হাজার সোনা জয়ের রেকর্ড গড়েছে তারা। ফলে কমনওয়েলথ গেমসের ২২ আসরের মধ্যে ক্যাঙ্গারুরা ১৪ বার পদক তালিকার শীর্ষে থাকলো। বার্মিংহাম গেমসের আগ পর্যন্ত এ আসর থেকে অস্ট্রেলিয়া জিতেছিল মোট ৯৩২ স্বর্ণ, ৭৭৫ রৌপ্য ও ৭০৯টি ব্রোঞ্জপদক।
এদিকে গেমসের ইতিহাসে চতুর্থ অ্যাথলেট হিসেবে ৫ ও ১০ হাজার মিটার দৌড়ে স্বর্ণপদক জিতেছেন উগান্ডার কিপলোমো। এর আগে ১৯৩৮ সালে নিউজিল্যান্ডের ম্যাথুজ, ২০১০ সালে ম্যানচেষ্টারে উগান্ডার কিপসিরো এবং ২০১৮ সালে গোল্ডকোস্টে জোসুয়া ডাবল জিতেছিলেন। ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডের হার্ডলার ম্যাকমাষ্টার গোল্ডকোস্টে পর বার্মিংহামেও ৪০০ মিটার স্প্রিন্টে স্বর্ণ জিতেছেন।
এছাড়া ৬৪ বছর পর পুরুষ ১৫০০ মিটার দৌঁড়ে সোনা জিতেছে অস্ট্রেলিয়া। শনিবার এই ইভেন্টে সাফল্য পেয়ে দেশকে স্বর্ণপদক এনে দেন অলিভার। ১৯৫৮ সালে কার্ডিফে এলিটন সর্বশেষ অস্ট্রেলিয়ার পক্ষে এই ইভেন্টে স্বর্ণ জিতেছিলেন। শুধু তাই নয় অলিভার ১৫০০ মিটারে ৩ মিনিট ৩০.১২ সেকেন্ড সময় নিয়ে ৪৮ বছরের গেমস রেকর্ডও ভেঙ্গে দেন। আগের রেকর্ডটি ছিল ১৯৭৪ সালে ক্রাইস্টচার্চে তানজেনিয়ার ফিলবেটের। তিনি ৩মিনিট ৩২.১৬ সেকেন্ড সময় নিয়েছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন