শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

আইনের ব্যত্যয় ঘটিয়ে ২ শিশু গ্রেফতার পরিবারকে ২০ লাখ টাকা ক্ষতিপূরণে রুল

| প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আইনের ব্যত্যয় ঘটিয়ে দুই শিশুকে গ্রেফতার করায় তাদের পরিবারকে কেন ২০ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে ওই দুই শিশুকে গ্রেফতার করা শিশু আইনের কয়েকটি ধারার পরিপন্থী কেন ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে। আগামী চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, মুখ্য মহানগর হাকিম, পুলিশের মহাপরিদর্শক, ঢাকা মেট্রোপলিটন পুলিশের কমিশনার, লালবাগ বিভাগের উপ-কমিশনার ও কামরাঙ্গীরচর থানার ওসি সংশ্লিষ্টদের  রুলের জবাব দিতে বলা হয়েছে। গতকাল বুধবার জনস্বার্থে দায়ের করা এক রিটের শুনানি শেষে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রুল জারি করেন।
আদালতে রিট আবেদনকারী আইনজীবী চিলড্রেন চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশনের চেয়ারম্যান ব্যারিস্টার মো. আব্দুল হালিম নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।
পরে আব্দুল হালিম সাংবাদিকদের বলেন, গত ২৪ নভেম্বর একটি জাতীয় দৈনিকে ‘লাশের পরিচয় মেলেনি, খুনি সন্দেহে ২ শিশু গ্রেফতার’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে রিট করা হয়। আদালত রুলসহ অন্তর্বতীকালীন আদেশ দিয়েছেন। শিশু আইন, ২০১৩-এর ৪৪/১ ধারা অনুযায়ী, নয় বছরের কম বয়সী কোনো শিশুকে  গ্রেফতার কিংবা আটক করা যাবে না। আদেশে, ৪ জানুয়ারির মধ্যে ওই দুই শিশুর বয়স নির্ণয় করা হয়েছে কিনা সে বিষয়ে একটি প্রতিবেদন দিতে লালবাগের ডেপুটি কমিশনারকে নির্দেশ দেয়া হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন