বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

খেলাধুলা

নেপালের কোচ ভারতের সেই ‘নিষিদ্ধ’ ক্রিকেটার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২২, ৬:৪১ পিএম

বিশ্বের অন্যতম বিতর্কিত চরিত্রের ক্রিকেটার ভারতের মনোজ প্রভাকর। ম্যাচ ফিক্সিং থেকে শুরু করে সিনেমাতেই অভিনয় করেছেন তিনি। সম্প্রতি আলোচিত এই সাবেক ক্রিকেটারকে কোচ হিসেবে নিয়োগ দিয়েছে নেপাল।


সোমবার (৮ আগস্ট) সামাজিক যোগাযোগ মাধ্যমে মনোজ প্রভাকরকে জাতীয় ক্রিকেট দলের কোচ হিসেবে নিয়োগের ঘোষণা দেয় ক্রিকেট অ্যাসোসিয়েশন অব নেপাল (সিএএন)। এতদিন ভারতের ঘরোয়া ক্রিকেটে কোচিং করিয়েছেন মনোজ।

এছাড়া ভারতের ঘরোয়া প্রতিযোগিতা রঞ্জি ট্রফিতে দিল্লি, রাজস্থান এবং উত্তর প্রদেশের কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন, ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের সময় ছিলেন আফগানিস্তানের বোলিং কোচ। অবশেষে আন্তর্জাতিক ক্রিকেটে প্রধান কোচ হিসেবে নেপালকে দিয়ে যাত্রা শুরু হচ্ছে তার।

আন্তর্জাতিক ক্রিকেটে পেস বোলিং অলরাউন্ডার মনোজের শুরুটা হয়েছিল ১৯৮৪ সালে শ্রীলঙ্কার বিপক্ষে একদিনের ক্রিকেট দিয়ে। এক যুগে ভারতের হয়ে ৩৯ টেস্ট এবং ১৩০ ওয়ানডেতে মাঠে নেমেছেন তিনি। ১৯৯৬ সালের ২ মার্চ ক্যারিয়ারের শেষ ম্যাচ খেলেছিলেন মনোজ।

খেলা ছেড়ে দেওয়ার পর ১৯৯৯ সালে ফের আলোচনায় আসেন মনোজ। ম্যাচ গড়াপেটা নিয়ে তেহেলকা ম্যাগাজিনের কাছে ‘বিতর্কিত’ সাক্ষাৎকার দেন এই ক্রিকেটার, যেখানে ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেবের বিরুদ্ধেও ম্যাচ পাতানোর অভিযোগ এনেছিলেন তিনি।

অবসরের পর রাজনীতিতেও নাম লিখিয়েছিলেন মনোজ। ১৯৯৬ সালে কংগ্রেসের হয়ে নির্বাচন করে হেরে যান তিনি। ভারতের সাবেক অধিনায়ক মোহাম্মদ আজহারউদ্দিনের জীবনকে উপজীব্য করে বানানো ২০১৬ সালে মুক্তিপ্রাপ্ত বলিউডের ছবি ‘আজহার’-এ তার চরিত্রও দেখানো হয়েছিল। ছবিতে মনোজের চরিত্রে রূপদান করেছিলেন করনবির শর্মা। যদিও ছবিতে তার চরিত্রকে নেতিবাচকভাবে প্রদর্শনের অভিযোগ করেছিলেন তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন