শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ২২ আশ্বিন ১৪২৯, ১০ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বন্দি বিনিময় নিয়ে যুক্তরাষ্ট্রের সাথে আলোচনা করছে রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২২, ৫:৫৮ পিএম

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-মুখপাত্র ইভান নেচায়েভ বৃহস্পতিবার এক ব্রিফিংয়ে বলেছেন, রাশিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের উপযুক্ত কর্তৃপক্ষ সম্ভাব্য বন্দি অদলবদল নিয়ে আলোচনা করছে।

‘আমরা বারবার এই বিষয়ে মন্তব্য করেছি। ৫ আগস্ট, রাশিয়ান পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ নিশ্চিত করেছেন যে, রাশিয়া বিষয়টি নিয়ে আলোচনা করতে প্রস্তুত, তবে শুধুমাত্র রাশিয়ান প্রেসিডেন্ট (ভ্লাদিমির পুতিন) এবং মার্কিন প্রেসিডেন্ট (জো বাইডেন) দ্বারা আলোচনার চ্যানেলের মধ্যেই। আমরা নিশ্চিত করছি যে, সংশ্লিষ্ট উপযুক্ত কর্তৃপক্ষকে বিষয়টি নিয়ে আলোচনার জন্য নির্দেশ দেয়া হয়েছে। উপযুক্ত এজেন্সিগুলো আলোচনায় আছে,’ বলেছেন রাশিয়ান কূটনীতিক।

তিনি ওয়াশিংটনের কাছে মস্কোর অনুরোধের কথাও স্মরণ করেন ‘নির্দিষ্ট ব্যক্তিদের প্রভাবিত করে এমন সংবেদনশীল ইস্যুতে অনুমান না করার জন্য।’ ‘আমরা আমাদের উপর চাপ সৃষ্টির নিরর্থক প্রচেষ্টা ত্যাগ করার সুপারিশ করব এবং আমরা তাদের উপলব্ধ চ্যানেলগুলির সাথে ব্যবহারিক কাজে মনোনিবেশ করার জন্য আহ্বান জানাচ্ছি। অন্য কোন উপায় নেই,’ নেচায়েভ উপসংহারে বলেছিলেন। কূটনীতিক জোর দিয়েছিলেন, ‘আমরা এই সত্য থেকে এগিয়ে যাচ্ছি যে, আলোচনায় উভয় পক্ষের স্বার্থ বিবেচনায় নেয়া উচিত।’

এর আগে, ওয়াশিংটন মস্কোকে অস্ত্র পাচারের দায়ে মার্কিন যুক্তরাষ্ট্রে কারাগারে দণ্ডিত রাশিয়ান ব্যবসায়ী ভিক্টর বাউট, মাদক পাচারের দায়ে কারাগারে দণ্ডিত বাস্কেটবল খেলোয়াড় ব্রিটনি গ্রিনার এবং রাশিয়ায় গুপ্তচরবৃত্তির দায়ে দোষী সাব্যস্ত পল হুইলানের বিনিময়ের প্রস্তাব দিয়েছিল। জুলাইয়ের শেষের দিকে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এবং মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন-এর মধ্যে টেলিফোন কথোপকথনে বন্দীদের বিনিময় একটি বিষয় ছিল। আমেরিকান মিডিয়া পরে, অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে জানিয়েছে যে, রাশিয়া পশ্চিমের কারাগারে থাকা আরও একজন রাশিয়ান বন্দিকে বন্দী বিনিময়ে অন্তর্ভুক্ত করার প্রস্তাব করেছিল। সূত্র: তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন