মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯, ১৫ রজব ১৪৪৪ হিজিরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়ার বিরুদ্ধে আগ্রাসন নিয়ে যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছেন গোয়েন্দা প্রধান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২২, ৩:৫৬ পিএম

রাশিয়ান হিস্টোরিক্যাল সোসাইটির চেয়ারম্যান এবং ফরেন ইন্টেলিজেন্স সার্ভিস ডিরেক্টর সের্গেই নারিশকিন সোমবার বলেছেন, মার্কিন অভিজাতরা বিশ্বাস করে যে তারা যতক্ষণ পর্যন্ত চায় রাশিয়ার বিরুদ্ধে আগ্রাসন চালিয়ে যেতে পারে, এই অদূরদর্শী প্রত্যয়টি সম্পূর্ণ বিপজ্জনক পরিণতি নিয়ে আসছে।

‘আমেরিকান অভিজাতরা মনে করে যে, তারা আমাদের দেশের বিরুদ্ধে যতদিন ইচ্ছা আগ্রাসন চালাতে পারে, হাজার হাজার ইউক্রেনীয় নাগরিক এবং ভাড়াটেদের জীবন শত্রুতার আগুনে নিক্ষেপ করতে পারে। তবে এর বিপজ্জনক পরিণতি রয়েছে,’ তিনি সেন্ট্রাল আর্মড ফোর্সেস মিউজিয়ামে ঐতিহাসিক-ডকুমেন্টারি প্রদর্শনী ‘দ্য কিউবান মিসাইল ক্রাইসিস, ৬০ বছর পরে’-এর উদ্বোধনী অনুষ্ঠানে বলেছিলেন। ‘কিউবান ক্ষেপণাস্ত্র সঙ্কটের বার্ষিকী এবং এই অসাধারণ প্রদর্শনীতে প্রদর্শিত অনেক নথিও এই বিষয়ে সতর্ক করে,’ তিনি উল্লেখ করেছিলেন।

নারিশকিন উল্লেখ করেছেন যে ৬০ বছর আগে, অক্টোবরের দিনগুলিতে, বিশ্ব একটি পূর্ণ মাত্রার পারমাণবিক সংঘাত থেকে এক ধাপ দূরে ছিল। ‘আমি মনে করি যে ১৯৬৩ সাল নাগাদ মার্কিন যুক্তরাষ্ট্র তুরস্কের ভূখণ্ডে পারমাণবিক ওয়ারহেড সহ ক্ষেপণাস্ত্র মোতায়েন করেছিল, যা অবশ্যই আমাদের দেশের সাথে একটি সম্ভাব্য সংঘাতের হুমকি তৈরি করেছিল। পরিবর্তে, সোভিয়েত ইউনিয়ন, কিউবার বন্ধুত্বপূর্ণ জনগণকে নির্ভরযোগ্যভাবে সুরক্ষিত করতে চাইছিল। মার্কিন যুক্তরাষ্ট্রের আক্রমণাত্মক পরিকল্পনা থেকে, দ্বীপে তার ক্ষেপণাস্ত্র স্থাপন করা হয়েছে,’ তিনি বলেছিলেন।

‘ওয়াশিংটনের জন্য, সোভিয়েত অঞ্চলকে তার সামরিক ঘাঁটি দিয়ে ঘিরে রাখা এক জিনিস এবং মার্কিন উপকূলরেখার কাছে হঠাৎ সোভিয়েত ক্ষেপণাস্ত্র আবিষ্কার করা অন্য জিনিস। আমেরিকান রাজনৈতিক অভিজাতদের প্রতিক্রিয়া, যারা তাদের এ ব্যতিক্রমবাদ সম্পর্কে দীর্ঘকাল ধরে বিশ্বাস করেছিল, তা ছিল বেদনাদায়ক, স্নায়ুবিদ্ধ এবং কঠোর। শুধুমাত্র বাধ্যতামূলক পরিস্থিতির চাপের মধ্যেই হোয়াইট হাউস স্বীকার করতে বাধ্য হয়েছিল যে, শুধুমাত্র সেখানেই হতে পারে। সঙ্কট সমাধানের একটি শান্তিপূর্ণ উপায়, এবং তা ছিল লাল রেখার জরুরি এবং পারস্পরিক স্বীকৃতি,’ তিনি যোগ করেন।

নারিশকিন ইউএসএসআর-এর অবস্থান রক্ষায় এবং সমঝোতা চাওয়ার ক্ষেত্রে ওয়াশিংটনে সোভিয়েত বিদেশী গোয়েন্দা সংস্থার আবাসিক অ্যানাটোলি ডব্রিনিন এবং সোভিয়েত বিদেশী গোয়েন্দা সংস্থার অসামান্য ভূমিকার কথা তুলে ধরেন। ‘আমাদের অবশ্যই স্বীকার করতে হবে যে কেনেডি প্রশাসনের মধ্যে যুক্তিবাদী লোক ছিল, যারা তাদের কর্মের পরিণতিগুলিকে আকার দিতে এবং তাদের নিজের কথার জন্য দায় নিতে সক্ষম ছিল,’ বিদেশী গোয়েন্দা পরিষেবা পরিচালক যোগ করেছেন, ‘একটি সমঝোতা হয়েছে: ওয়াশিংটন এবং মস্কো। তুরস্ক ও কিউবা থেকে যথাক্রমে তাদের ক্ষেপণাস্ত্র সরিয়ে নিয়েছে। বিশ্ব স্বস্তির নিঃশ্বাস ফেলেছে।’ সূত্র: তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন