মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনে জৈব অস্ত্রের উপাদান নিয়ে কাজ করছে যুক্তরাষ্ট্র, প্রমাণ দিল রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০২২, ১২:২৯ পিএম

যুক্তরাষ্ট্রের সমর্থনে ইউক্রেন জৈবিক অস্ত্রের উপাদানগুলির সাথে কাজ করছে। জেনেভায় জৈবিক অস্ত্র কনভেনশনের নবম পর্যালোচনা সম্মেলনের সাইডলাইনে এক ব্রিফিংয়ে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে প্রমাণ উপস্থাপণ করেছে। রাশিয়ার বিকিরণ, রাসায়নিক এবং জৈবিক সুরক্ষা ফোর্সের প্রধান ইগর কিরিলোভ শনিবার এ তথ্য জানিয়েছেন।

‘নথিভুক্ত প্রমাণে উপস্থাপন করা হয়েছিল যে, জৈবিক অস্ত্রের উপাদানগুলো নিয়ে গবেষণা এবং বিশেষ করে বিপজ্জনক এবং অর্থনৈতিকভাবে উল্লেখযোগ্য সংক্রমণের উপাদান নিয়ে গবেষণা মার্কিন যুক্তরাষ্ট্রের আর্থিক, বৈজ্ঞানিক, প্রযুক্তিগত এবং মানব সম্পদের সহায়তার সাথে ইউক্রেনের মাটিতে পরিচালিত হয়েছিল,’ তিনি বলেছিলেন।

সামরিক কর্মকর্তা জানান, সামগ্রী রাশিয়া এবং অন্যান্য দেশের বিশেষজ্ঞদের অবস্থান এবং প্রত্যক্ষদর্শীদের সাক্ষ্য এবং মার্কিন প্রতিরক্ষা দফতরের প্রতিরক্ষা হুমকি হ্রাস এজেন্সি (ডিটিআরএ) এর কর্মসূচির অংশগ্রহণকারীদের ভিডিও সেখানে উপস্থাপন করা হয়েছিল। ‘তাদের মধ্যে একজন ইউএস আর্মি ইনস্টিটিউট অফ রিসার্চের একজন প্রাক্তন কর্মচারী ছিলেন…যিনি আবার পেন্টাগনের অর্থায়নে ইউক্রেনীয় বায়োল্যাবগুলোতে বিপজ্জনক প্যাথোজেন নিয়ে কাজ করার সত্যতা নিশ্চিত করেছেন,’ তিনি উল্লেখ করেছেন।

কিরিলোভ জোর দিয়ে বলেছিলেন যে, রাশিয়ার উপস্থাপনা অনেক দেশকে সামরিক-জৈবিক ক্ষেত্রে ওয়াশিংটনের সাথে মিথস্ক্রিয়ার ঝুঁকি সম্পর্কে ভাবতে বাধ্য করেছে। তারা এ ধরনের সহযোগিতার প্রয়োজনীয়তা এবং সুবিধার দিকেও নতুন করে নজর দিয়েছে। সূত্র: তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন