শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ২২ আশ্বিন ১৪২৯, ১০ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

খেলাধুলা

বিশ্বকাপের ৩ মাস আগে কোচ ছাঁটাই করল মরক্কো

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

কাতার বিশ্বকাপ শুরু হতে বাকি মাত্র তিন মাস। এমন সময়ে কোচ ছাঁটাইয়ের মতো বড় সিদ্ধান্ত নিয়েছে মরক্কো। ৭০ বছর বয়সী ভাহিদ হালিলহোদিচকে বরখাস্ত করেছে দেশটি। গতপরশু মরক্কো ফুটবল ফেডারেশন হালিলহোদিচকে ছাঁটাইয়ের বিষয়টি নিশ্চিত করে। বিশ্বকাপের জন্য দলকে প্রস্তুত করতে ফেডারেশন ও কোচের মতপার্থক্য ও ভিন্ন দৃষ্টিভঙ্গীকে কারণ হিসেবে দেখানো হয়েছে।
বছরের শুরুতে আফ্রিকান নেশন্স কাপে মরক্কো কোয়ার্টার-ফাইনাল থেকে ছিটকে পড়ার পর থেকে হালিলহোদিচের ভবিষ্যৎ নিয়ে গুঞ্জনের শুরু। এছাড়া দলের তারকা মিডফিল্ডার হাকিম জিয়াশের সঙ্গে তার দ্বন্দে জড়িয়ে পড়াও সমালোচিত হয়। গত বছরের মাঝামাঝি সময়ে ‘ভুয়া চোটের’ অজুহাত দেখিয়ে জিয়াশ প্রীতি ম্যাচে খেলতে চাননি বলে অভিযোগ তুলেছিলেন এই কোচ। পরে আফ্রিকান নেশন্স কাপের দল থেকেও বাদ দেন তাকে। এতেক্ষুব্ধ হয়ে মরক্কোর হয়ে আর না খেলার ঘোষণা দেন চেলসি মিডফিল্ডার।
২০১৯ সালের অগাষ্টে মরক্কোর দায়িত্ব নেওয়া হালিলহোদিচের বিশ্বকাপের আগে কোনো জাতীয় দল থেকে বহিষ্কার হওয়ার ঘটনা নতুন নয়। এই নিয়ে তৃতীয়বার এই তেতো স্বাদ পেলেন তিনি। ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে তার কোচিংয়েই কোয়ালিফাই করেছিল জাপান। কিন্তু বিশ্বকাপের মঞ্চে তার থাকা হয়নি। বিশ্বকাপ শুরুর দুই মাস আগে বরখাস্ত হন। জাপান ফুটবল সংস্থার পক্ষ থেকে তখন কারণ হিসেবে বলা হয়েছিল, হালিলহোদিচের ‘যোগাযোগ’ সমস্যা ও খেলোয়াড়দের আস্থা হারানোর কথা।
২০১০ দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপের আগেও একই পরিণতি বরণ করতে হয় তাকে। সেবার কোত দি ভোয়ার কোচের চাকরি হারান যুগোস্লাভিয়ার হয়ে ১৯৮২ বিশ্বকাপে খেলা সাবেক এই স্ট্রাইকার। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে হালিলহোদিচের কোচিংয়ে বিশ্বকাপে খেলে আলজেরিয়া। সেবার শেষ ষোলোয় দারুণ লড়াই করে জার্মানির বিপক্ষে ২-১ গোলে হেরে যায় তার দল। পরে চ্যাম্পিয়ন হয়েছিল জার্মানি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন