বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

ব্যবসা বাণিজ্য

বীমার দাপটে স্বস্তিতে পুঁজিবাজার

জন্মাষ্টমী উপলক্ষে আজ লেনদেন বন্ধ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

বস্ত্র, ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানসহ অধিকাংশ খাতের শেয়ারের দাম কমার দিনে চমক দেখিয়েছে বিমা খাতের শেয়ার। ফলে গতকাল বুধবার পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন হয়েছে। আজ বৃহস্পতিবার সনাতন ধর্মালম্বীদের ধর্মীয় উৎসব জন্মাষ্টমী উপলক্ষে দেশের দুই পুঁজিবাজার বন্ধ থাকবে। এরপরের দু’দিন সাপ্তাহিক ছুটির কারণে শুক্র ও শনিবার পুঁজিবাজার বন্ধ থাকবে। ফলে টানা তিন দিন বন্ধ থাকার পর আগামী রোববার থেকে পুঁজিবাজারে লেনদেন আবারও শুরু হবে।
বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক তারিক আমিন ভূঁইয়া। তিনি বলেন, জন্মাষ্টমী উপলক্ষে বৃহস্পতিবার সরকারি ছুটি। ব্যাংকের লেনদেন বন্ধ থাকবে। ব্যাংকের লেনদেন বন্ধ থাকায় পুঁজিবাজারও বন্ধ থাকবে। এরপর সাপ্তাহিক ছুটির পর রোববার থেকে লেনদেন কার্যক্রম শুরু হবে।
এর আগে গত ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে পুঁজিবাজারের লেনদেন ও দাফতরিক কার্যক্রম বন্ধ ছিল। এর ফলে চলতি সপ্তাহে মাত্র তিন কর্মদিবস লেনদেন হয়েছে দেশের পুঁজিবাজারে।
পুঁজিবাজার ছুটিতে যাওয়ার আগের দিন লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় ডিএসইর প্রধান সূচক বেড়েছে ১৫ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক বেড়েছে ৫৬ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেনও। এর ফলে চলতি সপ্তাহে টানা তিন কার্যদিবস পুঁজিবাজারে উত্থান হলো। তবে তার আগের টানা চার কার্যদিবস দরপতন হয়েছিল।
বাজার বিশ্লেষণে দেখা গেছে, পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের ৫৪টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৪২টির, কমেছে ১টির আর অপরিবর্তিত ছিল ১১টি কোম্পানির শেয়ারের। বিমার পাশাপাশি সিমেন্ট খাতের ৭টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৫টির অপরিবর্তিত রয়েছে ২টির। এছাড়াও সিরামিক খাতের ৫ কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২টির, আর অপরিবর্তিত রয়েছে ৩ কোম্পানির শেয়ার।
ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য মতে,বাজারটিতে ২৬ কোটি ৮২ লাখ ৯২ হাজার ৫২৪টি শেয়ার কেনাবেচা হয়েছে। যার মূল্য ১ হাজার ১৫৯ কোটি ৬০ লাখ ৪৫ হাজার টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১ হাজার ৩৪ কোটি ৬৫ লাখ ৮ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে।
ডিএসইতে লেনদেন হয়েছে ৩৮০টি প্রতিষ্ঠানের শেয়ার। এরমধ্যে ১৫৬টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৩২টির আর অপরিবর্তিত রয়েছে ৯২টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৪১ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএস সূচক ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৬৬ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে ২ হাজার ২২০ পয়েন্টে দাঁড়িয়েছে।
লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেডের শেয়ার। এরপর ছিল ফরচুন সুজ, লাফার্জহোলসিম, মালেক স্পিনিং, আইপিডিসি, বিএসসি, কেডিএস এক্সেসোরিজ, ব্রিটিশ আমেরিকান টোবাকো, ইন্ট্রাকো এবং অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ার।
দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৫৬ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৩৬৯ পয়েন্টে দাঁড়িয়েছে। এ বাজারে ২৮৪টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১১৬টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৮৬টির ও অপরিবর্তিত রয়েছে ৮২টি কোম্পানির শেয়ারের দাম। সিএসইতে লেনদেন হয়েছে ২৪ কোটি ৪৭ লাখ ৭১ হাজার ৮২৮ টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ১৮ কোটি ২ লাখ ৭ হাজার ৪০১ টাকার শেয়ার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন