রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

মিসবাহর ইচ্ছার মালিক মিসবাহই

| প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ৩৫ পার হলেই যেখানে ক্রিকেটাররা অবসরের ভাবনা নিয়েই বেশি ব্যস্ত থাকেন সেখানে ৪২ বছর বয়সেও এমন ভাবনা মাথায় নেই বলে জানালেন পাকিস্তান টেস্ট অধিনায়ক মিসবাহ-উল-হক। গত এপ্রিলে একবার আভাস দিয়েছিলেন আসছে অস্ট্রেলিয়া সিরিজ পরই অবসরে যাওয়ার। কিন্তু পরশু জানালেন অবসর নিয়ে তিনি ভাবছেনই না!
এর আগে একবার অবসরের ঘোষণা দিয়েও পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) অনুরোধে আবার দলে ফেরেন মিসবাহ। খুব কম খেলোয়াড়ের ভাগ্যেই ঘটে এমন মধুর ঘটনা। তবে এবার তিনি সিদ্ধান্ত নেবেন নিজে, বিসিবির পরামর্শে নয়। ইএসপিএনক্রিকইনফোকে এমনটিই জানান মিসবাহ। দলকে সঠিক জায়গায় রেখে তিনি যখন চাইবেন তখনই বিদায় নেবেন, এজন্য কোন সংবর্ধনার দরকার হবে না বলে জানান তিনি। মিসবাহ বলেন, ‘ক্যারিয়ারের বিশেষ এক পর্যায়ে আছি আমি। ভাবছি কিন্তু কোন সিদ্ধান্তে পৌঁছাতে পারছি না। তবে আমার ভাবনাটা কেবল দলকে ঘিরে। ভাবি তারা আমাকে ছাড়া এগিয়ে যেতে পারবে কি না। এবং ভাবি কিভাবে একজন সিনিয়র খেলোয়াড় হিসেবে আমি দলকে আরো দিতে পারি এবং দলকে স্বনির্ভর করতে পারি।’ তিনি বলেন, ‘আমি বিশ্বাস করি এই ছেলেদের মধ্যে দায়িত্ব বুঝে নেয়ার মত গুণ আছে। একারণে ভাবি এটাই বুঝি চলে যাওয়ার উত্তম সময়। কিন্তু এই সিদ্ধান্তটা আমি নিজে নিতে চাই এবং মনে হয় না এজন্য আগে থেকেই ঘোষণা দেয়ার দরকার আছে।’
আজ হোক কাল হোক মিসবাহ তো অবসারে যাবেনই। প্রশ্ন হল তার জায়গায় আসবেন কে? এক্ষেত্রে ২০১০ সাল থেকে মিসহাবর অধীনে খেলতে থাকা ও দলের বর্তমান সহকারী অধিনায়ক আজহার আলীকেই এগিয়ে থাকার কথা। কিন্তু বিসিবি কর্তাদের সাথে তার সম্পর্কটা নাকি ভালো নয়। পিসিবি চেয়ারম্যান শাহরিয়ার খান অবশ্য বলেন, ‘আজহার ও সরফরাজ দু’জনই আছে পছন্দের তালিকায়। অল-রাউন্ডার ইমাদ ওয়াসিমও হতে পারেন সম্ভব্য প্রার্থী। কারণ দলের কঠিন পরিস্থিতিতে অবদান রাখতে পারার মত আস্থা সে পিসিবিকে দেখিয়েছে।’
মিসবার অধীনে নিজেদের ইতিহাসে প্রথমবারের মত টেস্ট র‌্যাংকিংয়ের এক নম্বর দল হওয়ার গৌরব অর্জন করে পাকিস্তান। এখন অবশ্য র‌্যাংকিংয়ের চার নম্বরে তারা। নিউজিল্যান্ড সিরিজে ২-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হওয়াতে তাদের এই অবনমন। সিরিজের শেষ ম্যাচে দলে ছিলেন না মিসবাহ। দাদার মৃত্যুর খবরে পাকিস্তানে উড়ে যেতে হয়েছিল তাকে।
মিসবার এবারের মিশন অস্ট্রেলিয়া, যেখানে ৫২ বছর ধরে কোন সিরিজ জেতেনি পাকরা। মিসবাহর বিশ্বাস এবার সেই অপেক্ষা খুঁজবে। নিউজিল্যান্ডের কাছে হারের কারণ হিসেবে কন্ডিশনকে বাঁধা হিসেবে উল্লেখ করেন তিনি। তার বিশ্বাস এবার সেই সমস্যা হবে না। তিন টেস্ট সিরিজে অংশ নিতে আগামীকাল ব্রিজবেনে দলের সাথে যোগ দেয়ার কথা মিসবাহর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন