শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ২২ আশ্বিন ১৪২৯, ১০ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জেলেনস্কি, এরদোগান ও গুতেরেসের বৈঠকে কোনও অগ্রগতি হয়নি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২২, ৬:০০ পিএম

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি, জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস এবং তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগানের মধ্যে বৃহস্পতিবারের বৈঠক থেকে কোনও অগ্রগতি দেখা যাচ্ছে না, কারণ রাশিয়ার সাথে সংঘাত ছয় মাসের সীমানায় পৌঁছেছে এবং এর শেষ দেখা যাচ্ছে না।

কিছু আশা ছিল পশ্চিম ইউক্রেনের শহর লভিভে তাদের শীর্ষ সম্মেলনে যুদ্ধ সম্পর্কিত বিষয়গুলিতে অগ্রগতি ঘটাবে, যদিও এমন বড় পদক্ষেপ নয় যা সংঘাতের অবসান ঘটাবে। এমনকি যে কোন চুক্তির জন্য ভ্লাদিমির পুতিনের সম্মতি প্রয়োজন, যিনি অংশ নেননি। এরদোগান, যিনি বিরোধে মধ্যস্থতাকারী হিসাবে কাজ করার চেষ্টা করেছেন, তিনি বলেছেন যে, তিনি রাশিয়ান প্রেসিডেন্টের সাথে পরামর্শ করবেন।

তিন অংশগ্রহণকারী বৃহস্পতিবার যুদ্ধবন্দীদের বিনিময় সম্প্রসারণ, জাতিসংঘের পারমাণবিক শক্তি বিশেষজ্ঞদের জাপোরিঝিয়াতে ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র পরিদর্শন এবং নিরাপদে সহায়তা করার ব্যবস্থা নিয়ে আলোচনা করেছেন, যেটি ভয়াবহ লড়াইয়ের মাঝখানে বিপর্যয়ের আশঙ্কা তৈরি করেছে। ‘এলাকাটিকে নিরস্ত্রীকরণ করা দরকার, এবং আমাদের অবশ্যই বলতে হবে: জাপোরিঝিয়াতে যে কোনও সম্ভাব্য ক্ষতি আত্মহত্যার শামিল,’ গুতেরেস বলেছিলেন।

এদিকে, বুধবার রাতে শুরু হওয়া রাশিয়ান ক্ষেপণাস্ত্র হামলা উত্তর-পূর্বাঞ্চলীয় শহর খারকিভ এবং এর আশেপাশে বৃহস্পতিবার সকাল পর্যন্ত অব্যাহত রয়েছে, এতে কমপক্ষে ১৭ জন নিহত এবং ৪২ জন আহত হয়েছে, ইউক্রেনীয় কর্তৃপক্ষ জানিয়েছে। জেলেনস্কি এই হামলাকে ‘ঘৃণ্য এবং নিন্দনীয়’ বলে অভিহিত করেছেন। সূত্র: ইউএসএটুডে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন