শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

অপেক্ষা বাড়ল সাফের!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

নিজেদের নিষেধাজ্ঞা তুলে নিতে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার কাছে গতকাল আবেদন করেছে ভারত। এদিন সভা ছিল সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশনের (সাফ)। মূলত আসন্ন নারী সাফ চ্যাম্পিয়নশিপে ভারতের অংশগ্রহণের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিতেই সাফ এ সভার ডেকেছিল। কিন্তু সেই সভা হয়নি। নিষেধাজ্ঞা তুলে নিতে ভারতের আবেদনের প্রেক্ষিতে ফিফার সিদ্ধান্তের জন্য এখন অপেক্ষায় থাকতে হচ্ছে সাফ’কে। ফলে নারী সাফ ফুটবল টুর্নামেন্ট নিয়ে অপেক্ষা আরো বাড়ল দক্ষিণ এশিয়া ফুটবলের সর্বোচ্চ সংস্থাটির।

আগামী ৬ থেকে ১৯ সেপ্টেম্বর পর্যন্ত নেপালের কাঠমান্ডুতে অনুষ্ঠিত হবে এবারের নারী সাফ চ্যাম্পিয়নশিপের খেলা। কিন্তু ভারত হঠাৎ করে ফিফার নিষেধাজ্ঞার কবলে পড়লে বিপাকে পড়তে হয় সাফকে। তবে ভারত নিষেধাজ্ঞামুক্ত না হলে তাদের বাদ দিয়েই টুর্নামেন্ট আয়োজনের সিদ্ধান্ত ছিল সাফের। যে কারণে টুর্নামেন্টের সূচি পুণ:নির্ধারণ করতে কাল সভা ডেকেছিল তারা। কিন্তু তা আর হয়নি। অর্থাৎ ভারতকে বাদ দিয়ে এখনই টুর্নামেন্টের ফিকশ্চার পরিবর্তন করছে না সাফ। এ প্রসঙ্গে সাফের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল বলেন, ‘নতুন সূচি তৈরির যে সিদ্ধান্ত ছিল আমাদের, তা স্থগিত করা হয়েছে। কারণ, ভারত এরই মধ্যে তাদের উপর জারি করা নিষেধাজ্ঞা তুলে নিতে ফিফার কাছে আবেদন করেছে। তারা ফিফার সব শর্ত মেনে নির্বাচনের দিকে হাঁটছে। একটা ইতিবাচক কিছু দ্রুতই হওয়ার সম্ভাবনা আছে। তাছাড়া টুর্নামেন্ট মাঠে গড়াতে এখনও বাকি ১৩ দিন। তাই আমরা ভারতকে বাদ দেওয়ার সিদ্ধান্তটা এখনই নিচ্ছি না। দেখি আরো কয়েকদিন।’ তিনি যোগ করেন, ‘ভারত না খেললেও টুর্নামেন্টের সময়কাল আগের মতোই থাকবে। তবে যেদিন দুটি ম্যাচ ছিল সেদিন একটি হবে।’
বিশ্বস্ত সুত্রে জানা গেছে, অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন (এআইএফএফ) তাদেরকে নিষেধাজ্ঞামুক্ত করতে সব ধরনের চেষ্টা চালিয়ে যাচ্ছে। বর্তমান কমিটিকে বাতিল করে নতুন নির্বাচনের তারিখ ইতোমধ্যে ঘোষণা করা হয়েছে। আগামী ২ সেপ্টেম্বর হবে এআইএফএফ’র নির্বাচন। নিষেধাজ্ঞার সঙ্গে যেসব শর্ত দিয়েছিল ফিফা, তার সবগুলো মেনে নিয়েই এআইএফএফ নতুন নির্বাচনের পথে এগোচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন