শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

‘জোকারহীন ইউএস ওপেন হবে রসিকতা’

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

বছরের শেষ গ্র্যান্ড স্ল্যাম টুর্নামেন্ট ইউএস ওপেন শুরু হবে ২৯ আগস্ট। র‌্যাঙ্কিংয়ে শীর্ষ খেলোয়াড় নোভাক জোকোভিচকে কি সেখানে দেখা যাবে? সার্বিয়ান তারকার অফিশিয়াল ওয়েবসাইটের কথা সত্য হলে বলা যায়, ইউএস ওপেনে দেখা যাবে না জোকোভিচকে।
গত জুলাইয়ে উইম্বলডন থেকে ক্যারিয়ারের ২১তম গ্র্যান্ড স্ল্যাম শিরোপা তুলে নেওয়া জোকোভিচ রাফায়েল নাদালের পিছু ছুটছেন। ২২টি গ্র্যান্ড স্ল্যাম জিতে ছেলেদের মধ্যে সবার ওপরে এই স্প্যানিয়ার্ড। তাঁকে ধরতে আর একটি গ্র্যান্ড স্ল্যাম শিরোপা চাই জোকোভিচের। ইউএস ওপেন তার জন্য একটি সুযোগ। কিন্তু ফ্লাশিং মিডোজে জোকোভিচ খেলবেন কি না, তা নিয়ে যথেষ্ট সন্দেহই আছে। তার অফিশিয়াল ওয়েবসাইটে লেখা, ‘এ মুহূর্তে কোনো কার্যসূচি নেই।’ অথচ কয়েক দিন পরই যুক্তরাষ্ট্রে শুরু হবে ইউএস ওপেন।
স্বাভাবিকভাবেই প্রশ্ন জাগে, জোকোভিচকে কি তাহলে ইউএস ওপেনে দেখা যাবে না? এর আগে তিনি গ্র্যান্ড স্ল্যাম টুর্নামেন্টটিতে খেলার ইচ্ছা প্রকাশ করেছেন। কিন্তু কোভিড-১৯ টিকা না নেওয়ায় ইউএস ওপেনে খেলতে পারবেন কি না, তা নিয়ে আগে থেকেই জল্পনাকল্পনা শুরু হয়। টিকা না নেওয়ার জন্য তাঁকে কানাডায় মন্ট্রিল মাস্টার্স ও যুক্তরাষ্ট্রে সিনসিনাটি ওপেনে অংশ নিতে দেওয়া হয়নি। তার আগে মেলবোর্নে বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেনেও অংশ নিতে পারেননি টুর্নামেন্টটিতে ৯ বারের এ চ্যাম্পিয়ন।
সংবাদমাধ্যম ‘ফোর্বস’-এর প্রতিবেদন অনুযায়ী, যুক্তরাষ্ট্রের সেন্টার ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) দেশটিতে ঢোকার নিয়ম বেঁধে দিয়েছে। যুক্তরাষ্ট্রের বাইরের কোনো নাগরিক অন্য দেশ থেকে বিমানে সেখানে যেতে চাইলে ‘অবশ্যই কোভিড-১৯ টিকা নেওয়ার কাগজপত্র দেখাতে হবে’। এ নিয়মের কারণে গত মার্চ ও এপ্রিলে ইন্ডিয়ানা ওয়েলস ও মিয়ামিতে এটিপি মাস্টার্সে অংশ নিতে পারেননি জোকোভিচ, গত সপ্তাহে খেলতে পারেননি সিনসিনাটি ওপেনেও। তবে জোকোভিচকে ইউএস ওপেনে দেখার আশায় ছিলেন অনেকেই। সিডিসি এ মাসের শুরুতে কোভিড টিকা নেওয়া নিয়ে বিধিনিষেধ শিথিল করে। কিন্তু এখনো সেসব বিষয়ে কোনো পরিবর্তন আনা হয়নি।
টিকা না নিয়েও ইউএস ওপেনে অংশ নেওয়ার বিষয়ে গত দুই মাসে যুক্তরাষ্ট্রের রাজনৈতিক ব্যক্তিদেরও সমর্থন পেয়েছেন জোকোভিচ। তাঁকে যে নিয়মের জন্য যুক্তরাষ্ট্রে ঢুকতে দেওয়া হবে না, সে নিয়মের সমালোচনা করেছেন স্বয়ং দেশটির সিনেটররাই। এমনকি ইউএস ওপেনে গতবারের ফাইনালে জোকোভিচ যাঁর কাছে হেরেছেন, সেই দানিল মেদভেদেভও তাঁকে এবার টুর্নামেন্টটিতে দেখতে চান, ‘নিয়ম বানায় সরকার। আমি জানি না এটা পাল্টানো সম্ভব কি না। তবে আমার সিদ্ধান্ত দেওয়ার ক্ষমতা থাকলে বলতাম, আমি অবশ্যই চাই নোভাক খেলুক।’
সাতবার গ্র্যান্ড স্ল্যামজয়ী যুক্তরাষ্ট্রের কিংবদন্তি জন ম্যাকেনরো জোকোভিচকে নিয়ে তার নিজের দেশের অবস্থানের সমালোচনা করেছেন। টিকা না নেওয়ায় জোকোভিচকে যুক্তরাষ্ট্রে ঢুকতে না দেওয়াকে ‘রসিকতা’ বলেই মনে করেন ম্যাকেনরো। ইউ এস ওপেনে চারবারের এই চ্যাম্পিয়ন বলেছেন, ‘এটা অন্যায্য। একরকম তামাশাই। আমি হয়তো টিকা নিয়ে খেলতে যেতাম, কিন্তু তার যে শক্ত বিশ্বাস সেটিকে সম্মান করতেই হবে। মহামারির এই মুহূর্তে, আড়াই বছর পেরিয়ে আসার পর পৃথিবীর সব প্রান্তের মানুষ (করোনা) এ নিয়ে জানে, আর তাই সে এখানে খেলতে আসতে পারবে না, এই বিষয়টি আমার কাছে তামাশা বলে মনে হয়।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন