রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

পুঁজিবাজারে বড় উত্থান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

প্রকৌশল, বিমা এবং ওষুধ ও রসায়নসহ ১২টি খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র সপ্তাহের শেষ কর্মদিবসে পুঁজিবাজারে বড় উত্থান হয়েছে। গতকাল বৃহস্পতিবার লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ৭৪ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক বেড়েছে ১৩৮ পয়েন্ট।
অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও সূচক বাড়ার পাশাপাশি লেনদেনেও বড় উত্থান হয়েছে। ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৭৭৭ কোটি টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ৩৬ কোটি টাকা। অর্থাৎ দুই পুঁজিবাজারে লেনদেন হয়েছে ১৮শ কোটি টাকার বেশি। এর ফলে গত বুধবার দরপতনের একদিন পর বড় উত্থান হলো। তার আগের টানা ছয়দিন উত্থান হয়েছিল।
ডিএসইর তথ্য মতে, বাজারটিতে ৪১ কোটি ৪০ লাখ ১১ হাজার ৯৪৬টি শেয়ার কেনাবেচা হয়েছে। যার মূল্য ১ হাজার ৭৭৭ কোটি ৪৫ লাখ ২৭ হাজার টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১ হাজার ১৩৩ কোটি ৭১ লাখ ৬২ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে ৪৪৪ কোটি টাকা লেনদেন বেড়েছে। যা সাড়ে সাত মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন। এর আগে চলতি বছরের ১১ জানুয়ারি ডিএসইতে লেনদেন হয়েছিল ১ হাজার ৯৭৬ কোটি টাকা।
ডিএসইতে লেনদেন হয়েছে ৩৭৯টি কোম্পানির শেয়ার। এর মধ্যে ২৩৪টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৫৪টির, আর অপরিবর্তিত রয়েছে ৯১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।
অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ার দিনে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭৪ দশমিক ৭২ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৫৫ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএস সূচক ১১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৯০ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ২৩ পয়েন্ট বেড়ে ২ হাজার ২৬৭ পয়েন্টে দাঁড়িয়েছে।
লেনদেনের শীর্ষে ছিল ওরিয়ন ফার্মাসিউটিক্যালসের শেয়ার। এরপর রয়েছে ফরচুন সুজ, বেক্সিমকো লিমিটেড, আইপিডিসি ফাইন্যান্স, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, লাফার্জহোলসিম, ইস্টার্ন হাউজিং, সামিট এলায়েন্স, মালেক স্পিনিং এবং ম্যাকসন স্পিনিং লিমিটেডের শেয়ার।
দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৩৯ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৬৪২ পয়েন্টে দাঁড়িয়েছে। এ বাজারে ৩১২টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১৭১টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৬৫টির ও অপরিবর্তিত রয়েছে ৭৬টি কোম্পানির শেয়ারের দাম। বাজারটিতে লেনদেন হয়েছে ৩৬ কোটি ২০ লাখ ৪৬ হাজার ৪৯০ টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ২৮ কোটি ৮৫ লাখ ১৩ হাজার ৩৪৯ টাকার শেয়ার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন