বুধবার, ১২ জুন ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৫ যিলহজ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জনসনের ইউক্রেন প্রীতি নিয়ে ক্ষোভ বাড়ছে ব্রিটেনে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০২২, ১:৫৪ পিএম | আপডেট : ৬:১৭ পিএম, ২৬ আগস্ট, ২০২২

দেশের সঙ্কট উপেক্ষা করে ইউক্রেন নিয়ে বেশি ব্যস্ত ব্রিটেনের বরিস জনসনের সরকার। এ কারণে জনগণের মধ্যে ক্ষোভ দিন দিন বাড়ছে। এ বিষয়ে ব্রিটিশ সংবাদ মাধ্যম ডেইলি মিরর একটি সম্পাদকীয় প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে-

যুক্তরাজ্যে দৈনন্দিন ব্যায় বৃদ্ধি পাচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন, গ্যাস এবং বিদ্যুতের জন্য গড় বার্ষিক পরিবারের বিল প্রায় দ্বিগুণ হয়ে ৩ হাজার ৬০০ পাউন্ড হবে। কিন্তু ক্ষমতাসীন টোরি রাজনীতিবিদদের আচরণ দেখে মনে হয় না কোন সঙ্কট আছে। বরিস জনসন থেকে শুরু করে সব এমপি, তারা সবাই ভান করে যে এটি ঘটছে না। তারা উটপাখির মতো খুব ব্যস্ত একটি মাথা পুঁতে দেয়ার প্রতিযোগিতায়। তারা জনগণের দৃষ্টি ঘুরিয়ে রাখার চেষ্টা করছে, যাতে মনে হয় যে ব্রিটেনের জীবনযাত্রা ভেঙে পড়ছে না। সম্ভবত লিজ ট্রাস প্রধানমন্ত্রী হলেও একই কাজ করবেন, যা খুবই হতাশাজনক।

প্রস্থানের আগে তার শেষ দিনগুলিতে দেশের জন্য বিশেষ কিছু করার পরিবর্তে, জনসন একটি পদক সংগ্রহ করতে এবং তার নামে একটি রাস্তার নামকরণের জন্য কিয়েভ সফরে যান। এবং তিনি নরম্যান ল্যামন্টের ১৯৯১ সালের বিখ্যাত বেকারত্বের আদেশের একটি নতুন সংস্করণ ঘোষণা করেছিলেন, যেটির মূলনীতি হচ্ছে মুদ্রাস্ফীতিকে হারাতে ‘মূল্য প্রদান’।

তিনি বলেছেন যে, ইউক্রেনকে রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করার জন্য আমাদের যে মূল্য দিতে হবে তা হল জ্বালানি বিলের ঊর্ধ্বগতি। যুদ্ধ সপ্তম মাসে পড়েছে, জ্বালানি বিলের ঊর্ধ্বগতিও অব্যাহত আছে। এটা তার জন্য ঠিক আছে। তিনি তার বাড়ির বিদ্যুৎ ও গ্যাস বিলের জন্য অর্থ প্রদান করেন না। সাধারণ মানুষ করে। নিম্ন ও মধ্যম আয়ের লোকদেরকে ভয়ঙ্কর মূল্যবৃদ্ধির হাত থেকে রক্ষা করার জন্য ধারণাগুলি ব্যবসায়িক, বিশেষজ্ঞ এবং বিরোধী দলগুলি থেকে আসে৷

জ্বালানি শিল্পের প্রধানরা সরকারের কাছে বিদ্যুতের মূল্যের সীমা দুই বছরের জন্য স্থির করার জন্য ১০০ বিলিয়ন পাউন্ডের একটি পরিকল্পনা গ্রহণ করার আহ্বান জানিয়েছেন, যা দুই দশক ধরে গ্রাহকদের দ্বারা পরিশোধ করা হয়েছে। কিন্তু, ক্ষমতায় যেই আসে, তাদের দলীয় খেলায় আচ্ছন্ন হয়ে উটপাখি মন্ত্রীরা সবাইকে উপেক্ষা করে। ফলে কিয়েভে জনসনের নামে রাস্তার নামকরণ করা হলেও খোদ ব্রিটেনে তার নামে তেমনটি হওয়ার সম্ভাবনা খুব একটা নেই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন