বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

স্নাতক পর্যারের ৩৫৪৯ শিক্ষার্থী জিনিয়াস বৃত্তি পেলো

সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০২২, ৬:৩৫ পিএম

দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয় ও সরকারি মেডিকেল কলেজের স্নাতক ১ম বর্ষে অধ্যয়নরত সুবিধাবঞ্চিত মেধাবী শিক্ষার্থীদের জন্য সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট (সিজেডএম)-এর জিনিয়াস বৃত্তি কর্মসূচির আওতায় ঢাকা অঞ্চলের বৃত্তির অ্যাওয়ার্ড প্রদাণ অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। শনিবার (২৭ আগস্ট) সিজেডএম’র চেয়ারম্যান ও বিশিষ্ট ব্যাবসায়ী নিয়াজ রহিম-এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান। এ বছর সারা দেশের ¯œাতক পর্যারের মোট ৩৫৪৯ শিক্ষার্থীকে এ বৃত্তি কর্মসূচির আওতায় মাসিক বৃত্তি প্রদান করা হয়।

ঢাকার স্থানীয় একটি অডিটরিয়ামে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সাবেক সচিব এম এম নাসির উদ্ধিন, সাবেক সচিব আরাস্ত খান, এক্সিম ব্যাংক ফাউন্ডেশনের সেক্রেটারি জেনারেল একেএম নুরুল ফজল বুলবলল, ঢাকা বিশ^বিদ্যালয়ের প্রফেসর ড. জুবায়ের এহসানুল হক, সিজেডএম’র চেয়ারম্যান নিয়াজ রহিম, সিজেডএম’র প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মোহাম্মদ আইয়ুব মিয়া-সহ বিশিষ্ট শিক্ষাবিদ ও ব্যবসায়ীবৃন্দ।

ড. জিল্লুর রহমান বলেন, বিজ্ঞান ও বস্তুগত জ্ঞান অর্জনের পাশাপাশি শিক্ষার্থীদেরকে নৈতিক শিক্ষায় উৎকর্ষতা অর্জন করতে হবে। নিয়াজ রহিম বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদেরকে আন্তরিকতা ও নিষ্ঠার সাথে পড়াশুনায় মনোনিবেশ করার পরামর্শ দেন। নুরুল ফজল বলেন, তরুনদেরকে দেশপ্রেমের চেতনায় উদ্বুদ্ধ হয়ে নিজেদেরকে গড়ে তুলতে এবং মানবতার সেবা করতে হবে।

অনুষ্ঠানে ঢাকা অঞ্চলের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান যেমন ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শের-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিকেল কলেজ, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ইত্যাদির ৮৪২ জন শিক্ষার্থীকে বৃত্তির অ্যাওয়ার্ড পত্র প্রদান করা হয়।

জিনিয়াস বৃত্তি কর্মসূচির আওতাভুক্ত শিক্ষার্থীদেরকে বৃত্তি প্রদানের পাশাপাশি বিভিন্ন প্রণোদনামূলক ও দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ যেমন ক্যারিয়ার পরিকল্পনা, সময় ব্যবস্থাপনা, মানসিক চাপ ব্যবস্থাপনা, সামাজিক ও নৈতিক শিক্ষা, সামাজিক দায়িত্বপালন, ভাষা শিক্ষা ইত্যাদি প্রদান করা হয়। এই বৃত্তি ও সংশ্লিষ্ট প্রশিক্ষণ শিক্ষার্থীদেরকে দেশের যোগ্য ও সুনাগরিক হিসেবে গড়ে তুলতে সাহায্য করে। উল্লেখ্য, দেশের বিভিন্ন কর্পোরেট প্রতিষ্ঠান এবং ধনী ব্যক্তিদের প্রদত্ত যাকাত ও সিএসআর তহবিলের সাহায্যে গঠিত তহবিল থেকে এই বৃত্তি ২০১০ সাল থেকে নিয়মিতভাবে প্রদান করা হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন