বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

পুঁজিবাজারে মূলধন বেড়েছে সাড়ে ৩ হাজার কোটি টাকা

| প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ইতিবাচক ধারায় ফিরেছে দেশের পুঁজিবাজার। এর ধারাবাহিকতায় সপ্তাহজুড়ে সব ধরনের সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ায় ও মিউচুয়াল ফান্ডের দর। পাশাপাশি বেড়েছে বাজার মূলধন। সপ্তাহের ব্যবধানে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন বেড়েছে ১ হাজার ৬৩৪ কোটি টাকা। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে ১ হাজার ৮৭৪ কোটি টাকা। সব মিলিয়ে দুই স্টক এক্সচেঞ্জে বাজার মূলধন বেড়েছে ৩ হাজার ৫০৯ কোটি টাকা। গতকাল ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
সাপ্তাহিক বাজার পর্যালোচনায় দেখা যায়, দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গেলো সপ্তাহে প্রথম কার্যদিবস রোববারে লেনদেনের শুরুতে ডিএসইর বাজার মূলধন ছিল ৩ লাখ ৩২ হাজার ৫১৩ কোটি টাকা এবং শেষ কার্যদিবস বৃহস্পতিবারে (১ ডিসেম্বর) লেনদেন শেষে বাজার মূলধন বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ৩৪ হাজার ১৪৮ কোটি টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন বেড়েছে ১ হাজার ৬৩৪ কোটি টাকা বা দশমিক ৪৯ শতাংশ।
এদিকে ডিএসইতে গত সপ্তাহে লেনদেন হয়েছে ৩ হাজার ৬০০ কোটি ৫০ লাখ টাকা; যা এর আগের সপ্তাহের চেয়ে ৮৮৭ কোটি বা ৯ দশমিক ৪৭ শতাংশ কম। আগের সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছিল ৩ হাজার ৯৭৭ কোটি ১৬ লাখ টাকা।
এর আগের সপ্তাহে বøক মার্কেটে তালিকাভুক্ত খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড (কেপিসিএল) উদ্যোক্তা পরিচালকদের ৮২৮ কোটি ৫৫ লাখ শেয়ার লেনদেন হয়েছিল। যার ফলে পাঁচ বছরের সর্বোচ্চ লেনদেনের রেকর্ড হয় ডিএসইতে। গত সপ্তাহে ডিএসইতে গড়ে প্রতিদিন লেনদেন হয়েছে ৭২০ কোটি ১০ লাখ টাকা; যা তার আগের সপ্তাহের চেয়ে ৯ দশমিক ৪৭ শতাংশ কম। আগের সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছিল ৭৯৫ কোটি ৪৩ লাখ টাকা।
গত সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের সপ্তাহের চেয়ে ৩১ পয়েন্ট বেড়ে চার হাজার ৮২৩ পয়েন্টে অবস্থান করছে। শরীয়া সূচক ডিএসইএস ১৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৪৯ পয়েন্ট এবং ডিএস ৩০ সূচক ১৮ পয়েন্টে বেড়ে ১ হাজার ৭৮৭ পয়েন্টে অবস্থান করছে।
সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩০ টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৮৭টির, কমেছে ১০৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টি কোম্পানির শেয়ারদর। এছাড়া লেনদেন হয়নি দুটি কোম্পানির শেয়ার। সপ্তাহের ব্যবধানে সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ১ দশমিক ৯৫ শতাংশ কমে ১৪ দশমিক ৫৯ পয়েন্টে অবস্থান করছে। এদিকে গত সপ্তাহে দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সিএএসপিআই সূচক বেড়েছে দশমিক ৭৮ শতাংশ। সিএসই ৩০ সূচক বেড়েছে দশমিক ৩০ শতাংশ, সার্বিক সূচক সিএসসিএক্স বেড়েছে দশমিক ৬৮ শতাংশ, সিএসই ৫০ সূচক বেড়েছে দশমিক ১৬ শতাংশ এবং সিএসআই সূচক বেড়েছে ১ দশমিক ২৯ শতাংশ। সিএসইতে গড়ে মোট লেনদেন হয়েছে ২৮৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৭৬টির, কমেছে ৯২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির। গত সপ্তাহে সিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ২২১ কোটি ৩২ লাখ টাকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন