রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নতুন আন্তর্জাতিক এয়ারলাইন তৈরি করছে সউদি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২২, ৮:১৪ পিএম

সউদি আরব একটি নতুন আন্তর্জাতিক এয়ারলাইন তৈরি করতে ৩০ বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি মূল্যের একটি প্রকল্পে হাত দিয়েছে, যা বিশেষভাবে এমিরেটস এবং কাতার এয়ারওয়েজের মতো অন্যান্য পারস্য উপসাগরীয় এয়ারলাইনগুলিকে টেক্কা দেবে বলে জানা গেছে।

নতুন এয়ারলাইনটির সম্ভাব্য নাম ‘রিয়া’ হতে পারে, যদিও চূড়ান্ত সিদ্ধান্ত সউদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান নেবেন। দেশটির ইতিমধ্যেই সউদিয়া নামে একটি রাষ্ট্রীয় এয়ারলাইন রয়েছে, যা জেদ্দায় অবস্থিত। তবে সেটিকে সম্ভবত শুধুমাত্র ওমরাহ এবং হজ্জ্ব যাত্রীদের মক্কাতে আনা-নেয়ার কাজে নিয়োজিত করা হবে।

বলা হচ্ছে, সউদির নতুন এয়ারলাইনটি রিয়াদে অবস্থিত হবে, যা দেশটির পর্যটন শিল্পের নতুন দিগন্ত হিসেবে কাজ করবে। এমনকি, শুধুমাত্র রিয়ার জন্য একটি নতুন আন্তর্জাতিক বিমানবন্দরও নির্মিত হতে পারে। নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র জানিয়েছে, ‘আমরা একটি নতুন এয়ারলাইন সম্পর্কে কথা বলছি যেটির লক্ষ্য হল এক চতুর্থাংশ সময়ে এমিরেটস যা করে দেখিয়েছে, তা করা’

যদিও, রিয়া কখন চালু করতে পারে তার কোনও সময়সীমা দেয়া হয়নি, তবে সউদি আরব তার পর্যটন শিল্প গড়ে তুলতে ১শ’ বিলিয়ন মার্কিন ডলার পর্যন্ত ব্যয়ভার নির্ধারণ করেছে এবং দেশটি আশা করছে যে, ২০৩০ সাল নাগাদ এর মধ্য দিয়ে ৩০ মিলিয়ন ট্রানজিট যাত্রী যাবে। বর্তমানে, সউদিয়া এবং দেশটির অন্যান্য স্বল্প খরচের এয়ারলাইনগুলি বছরে মাত্র ৪ মিলিয়ন ট্রানজিট যাত্রী পরিচালনা করছে। সূত্র: ইন্টারনেট।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
jack ali ২ সেপ্টেম্বর, ২০২২, ১০:৩৪ পিএম says : 0
আমরা মুসলিমরা কি ধরনের আহাম্মক নিজেরা কিছু তৈরি করতে পারে না শুধু ভোগ করতে পারি আর বিদেশ থেকে সবকিছু আমদানি করতে হয় অথচ মুসলিমরা কখনো কাফেরদের পরনির্ভরশীল হয়না কাফেরদের পরনির্ভরশীল কাফেররা মুসলিমদেরকে পায়ের তলে রাখে এবং তাই হয়েছে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন