রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ওকস-উডকে নিয়ে ফিরলেন স্টোকস

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে অনুপস্থিত বেন স্টোকস গত দেড় বছর দেশের হয়ে এই সংস্করণে খেলেননি। লম্বা সময় ধরে দলের বাইরে আছেন ক্রিস ওকস, মার্ক উডও। তবে বিশ্বকাপের জন্য অভিজ্ঞতাকে মূল্যায়ন করেছেন ইংল্যান্ডের নির্বাচকরা। তিন জনকেই রাখা হয়েছে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় ২০ ওভারের বৈশ্বিক আসরের দলে। বিশ্বকাপের জন্য গতকাল ১৫ সদস্যের দল ঘোষণা করে ইংল্যান্ড। সঙ্গে পাকিস্তান সফরের জন্য ১৯ জনের দলও দেয় তারা। আগের দিন বিশ্বকাপের দল দেয় স্বাগতিক অস্ট্রেলিয়া। আসর শুরু হতে দেড় মাস বাকি থাকলেও আগেভাগে স্কোয়াড ঘোষণা করে দিল দেশ দুটি।
ইংল্যান্ড দলে জায়গা না পাওয়াদের মধ্যে উল্লেখযোগ্য নাম জেসন রয়। ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে ফাইনালে খেলা দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন তিনি। ইংল্যান্ডের ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ জয়ে বড় অবদান ছিল এই বিস্ফোরক ব্যাটসম্যানের। কিন্তু সম্প্রতি ব্যাট হাতে সময়টা খুবই বাজে কাটছে রয়ের। চলতি বছর ১১ টি-টোয়েন্টি খেলে ১ ফিফটিতে রান করেছেন মোটে ২০৬। যেখানে তার গড় স্রেফ ১৮.৭২ ও স্ট্রাইক রেট ১০৪.০৪। ‘দ্য হানড্রেড’-এ দারুণ কিছু করে বিশ্বকাপ দলে জায়গা পাওয়ার দাবি জানাতে পারতেন তিনি। কিন্তু সেখানে তিনি প্রথম চার ইনিংসের তিনটিতেই আউট হন শূন্য রানে। তাই তার বাদ পড়া এক রকম নিশ্চিতই ছিল।
ইংল্যান্ডের অদল-বদল করে ক্রিকেটারদের খেলানোর নীতি, চোট সমস্যা এবং ব্যক্তিগত কারণে ক্রিকেট থেকে বিরতি নেওয়া- এসব কারণে প্রায় ১৮ মাস ধরে আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেননি স্টোকস। এই সংস্করণে সবশেষ তিনি মাঠে নেমেছিলেন ২০২১ সালের মার্চে, ভারত সফরে। এখন পর্যন্ত ইংল্যান্ডের হয়ে ৩৪ টি-টোয়েন্টি খেলে ১৩৬.৮৪ স্ট্রাইক রেটে স্টোকস করেছেন ৪৪২ রান। পেস বোলিংয়ে উইকেট নিয়েছেন ১৯টি। স্বীকৃত টি-টোয়েন্টি খেলেছেন ১৪৮টি। যেখানে দুই সেঞ্চুরিতে রান ২ হাজার ৮৬৫। উইকেট আছে ৮৬টি। গত জুলাইয়ে ওয়ানডে থেকে অবসর নেওয়া এই অলরাউন্ডার এখন ইংল্যান্ড টেস্ট দলের অধিনায়ক। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তাদের চলমান টেস্ট সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচ শুরু হবে আগামী বৃহস্পতিবার। আপাতত সেখানেই মনোযোগ স্টোকসের।

স্টোকসের মতো বিশ্বকাপ দলে থাকলেও পাকিস্তান সফরের দলে নেই জনি বেয়ারস্টো, ক্রিস জর্ডান ও লিয়াম লিভিংস্টোন। আঙুলের চোটে ভুগছেন জর্ডান, লিভিংস্টোন লড়ছেন গোড়ালির গাঁটের চোটে। বিশ্বকাপের আগেই সেরে উঠবেন তারা, আশায় ইংল্যান্ড। গত নভেম্বরে সংযুক্ত আরব আমিরাতের বিশ্বকাপের পর আর জাতীয় দলের হয়ে টি-টোয়েন্টি খেলেননি ওকস, উড। পাকিস্তানের বিপক্ষে ৭ টি-টোয়েন্টির সিরিজ দিয়ে আবারও দলে ফিরলেন এই দুই পেসার। জাতীয় দলের হয়ে ১৬ টি-টোয়েন্টি খেলা ওকসের উইকেট ১৫টি। স্বীকৃত টি-টোয়েন্টিতে ১২৫ ম্যাচ খেলে এই পেসার ওভারপ্রতি ৮.২৩ রান দিয়ে উইকেট নিয়েছেন ১৩৭টি। ব্যাট হাতেও রাখতে পারেন তিনি অবদান। নামের পাশে দুই ফিফটিতে রান আছে ৮৫২। উড ইংল্যান্ডের হয়ে ১৯ টি-টোয়েন্টি খেলে উইকেট নিয়েছেন ২৬টি। স্বীকৃত টি-টোয়েন্টিতে ৪০ ম্যাচ খেলা এই পেসারের উইকেট ৪৬টি।
উড-ওকসের সঙ্গে ইংল্যান্ডের পেস বোলিং বিভাগে আছেন ১৫ টি-টোয়েন্টি খেলা রিস টপলি, অভিজ্ঞ ডেভিড উইলি, জর্ডান ও পেস বোলিং অলরাউন্ডার স্যাম কারান। বিশেষজ্ঞ লেগ স্পিনার আদিল রশিদের সঙ্গে অফ স্পিনিং অলরাউন্ডার মইন আলিও আছেন। লিভিংস্টোনের লেগ স্পিনের হাতও খারাপ নয়। এখন পর্যন্ত চারটি করে টি-টোয়েন্টি খেলা দুই ব্যাটসম্যান হ্যারি ব্রুক ও ফিল সল্টও জায়গা পেয়েছেন ইংল্যান্ডের বিশ্বকাপ দলে। পাকিস্তান সফর ও বিশ্বকাপে ইংল্যান্ডকে নেতৃত্ব দেবেন জস বাটলার। তবে পাকিস্তানের সফরের প্রথম দিকে তাকে পাবে না দল। পায়ের পেশির চোট থেকে সেরে ওঠার পথে আছেন তিনি। এই সময়ে অধিনায়কত্ব করবেন মইন। বিশ্বকাপ দলের সফরসঙ্গী হিসেবে আছেন লিয়াম ডসন, রিচার্ড গ্লিসন ও টাইমাল মিলস। মিলস বাদে বাকি দুইজন আছেন পাকিস্তান সফরের দলে।
১৭ বছর পর পাকিস্তানে খেলতে যাচ্ছে ইংল্যান্ড। এই সফরের জন্য টি-টোয়েন্টি অভিষেকের অপেক্ষায় থাকা জর্ডান কক্স, টম হেলম, উইল জ্যাকস, অলি স্টোন ও লুক উডকে দলে নিয়েছে তারা। ডাক পেয়েছেন ২০১৬ সালে ক্যারিয়ারের একমাত্র টি-টোয়েন্টি খেলা বেন ডাকেট। আগামী ১৪ সেপ্টেম্বর পাকিস্তানের উদ্দেশে উড়াল দেবে ইংল্যান্ড দল। টি-টোয়েন্টি সিরিজের ম্যাচগুলো হবে ২০, ২২, ২৩, ২৫, ২৮, ৩০ সেপ্টেম্বর ও ২ অক্টোবর। এরপর টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিতে অস্ট্রেলিয়ার উদ্দেশে রওয়ানা দেবে বাটলারের দল। সেখানে অস্ট্রেলিয়ার সঙ্গে খেলবে তিনটি টি-টোয়েন্টি। ম্যাচগুলো মাঠে গড়াবে ৯, ১২ ও ১৪ অক্টোবর। আগামী ২২ অক্টোবর আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের অভিযান শুরু করবে ইংল্যান্ড।
ইংল্যান্ডের বিশ্বকাপ দল : জস বাটলার (অধিনায়ক), মঈন আলি, জনি বেয়ারস্টো, হ্যারি ব্রুক, স্যাম কারান, ক্রিস জর্ডান, লিয়াম লিভিংস্টোন, দাভিদ মালান, আদিল রশিদ, ফিল সল্ট, বেন স্টোকস, রিস টপলি, ডেভিড উইলি, ক্রিস ওকস ও মার্ক উড।
বিশ্বকাপের সফরসঙ্গী : লিয়াম ডসন, রিচার্ড গ্লিসন, টাইমাল মিলস
পাকিস্তান সফরের দল : জস বাটলার (অধিনায়ক), মঈন আলি, হ্যারি ব্রুক, জর্ডান কক্স, স্যাম কারান, বেন ডাকেট, লিয়াম ডসন, রিচার্ড গ্লিসন, টম হেলম, উইল জ্যাকস, দাভিদ মালান, আদিল রশিদ, ফিল সল্ট, অলি স্টোন, রিস টপলি, ডেভিড উইলি, ক্রিস ওকস, লুক উড ও মার্ক উড।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন