শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

সূচক ও লেনদেনের পতন দিয়ে সপ্তাহ শুরু

| প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সামান্য মূল্যসূচক কমেছে। একইসঙ্গে আর্থিক লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ার এবং ইউনিট দর কমেছে। ডিএসইর ওয়েবসাইট সূত্রে গতকালের এ তথ্য জানা গেছে। এদিন ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স শূন্য দশমিক ৭৩ পয়েন্ট কমে চার হাজার ৮২২ দশমিক ২৯ পয়েন্টে দাঁড়িয়েছে। যা বৃহস্পতিবার ২১ দশমিক ৭৮ পয়েন্ট ও বুধবার ৭ দশমিক ৯৩ পয়েন্ট বেড়েছিল।
গতকাল ডিএসইতে ৭৩৩ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন ছিল ৮০৩ কোটি ৪৫ লাখ টাকা। এ হিসাবে লেনদেন কমেছে ৭০ কোটি ৫ লাখ টাকার বা ৮ দশমিক ৭২ শতাংশ। ডিএসইতে ৩২২টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১২৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বেড়েছে, ১৩৯টি কোম্পানির দর কমেছে এবং ৫৭টি কোম্পানির দর অপরিবর্তিত রয়েছে। টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বাংলাদেশ বিল্ডিং সিস্টেমসের শেয়ার। এদিন কোম্পানিটির ৩৪ কোটি ৭১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ন্যাশনাল টিউবসের ২১ কোটি ২৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২১ কোটি ৫ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে লাফার্জ সুরমা সিমেন্ট।
লেনদেনে এরপর রয়েছেÑ ইফাদ অটোস, শাশাঁ ডেনিমস, আরএসআরএম স্টিল, অলিম্পিক এক্সেসরিজ, বেক্সিমকো, কাশেম ড্রাইসেল ও কনফিডেন্স সিমেন্ট। এদিকে গতকাল সিএসইর সিএসসিএক্স সূচক ১২ দশমিক ৭৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ৩৬ দশমিক শূন্য ৩ পয়েন্টে। এর আগে বৃহস্পতিবার ৩৫ দশমিক ৫১ পয়েন্ট, বুধবার শূন্য দশমিক ২৭ পয়েন্ট, মঙ্গলবার ৭ দশমিক ১৫ পয়েন্ট ও সোমবার ২৯ দশমিক ২৫ পয়েন্ট বেড়েছিল।
সিএসইতে ৪৪ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন ছিল ৫৩ কোটি ৫৯ লাখ টাকা। সিএসইতে লেনদেন হওয়া ২৪৩টি ইস্যুর মধ্যে দর বেড়েছে ১১৩টির, কমেছে ১০১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন