শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

১২ কেজি এলপিজির দাম বাড়ল ১৬ টাকা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

ভোক্তা পর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম বাড়ানো হয়েছে। ১২ কেজির প্রতিটি সিলিন্ডারের দাম ১৬ টাকা বাড়িয়েছে বাংলাদেশ অ্যানার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। এতে ভোক্তা পর্যায়ে ১২ কেজির প্রতিটি এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারণ করা হয়েছে ১ হাজার ২৩৫ টাকা।
গতকাল বুধবার সকাল ১০টায় এক সংবাদ সম্মেলনে এলপিজির নতুন এ দাম ঘোষণা করে বিইআরসি। চলতি মাসের জন্য এলপিজির দাম নির্ধারণ করা হয়েছে। যা গত বুধবার দুপুর ১টা থেকে কার্যকর হয়েছে। ভার্চুয়াল প্ল্যাটফর্মে এই দাম ঘোষণা করেন বিইআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান আবু ফারুক। এ সময় সচিব খলিলুর রহমান, সদস্য মোকবুল-ই-ইলাহিসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সংবাদ সম্মেলনে বলা হয়, সউদী আরামকো কোম্পানির নতুন দাম অনুযায়ী ভোক্তা পর্যায়ে মূসক ব্যতীত প্রতি কেজি এলপিজির মূল্য ৯৬ টাকা ৪৩ পয়সা ও মূসকসহ ১০২ টাকা ৮৮ পয়সায় সমন্বয় করা হয়েছে। সে অনুযায়ী রিটেইলার পয়েন্টে ভোক্তা পর্যায়ে ১২ কেজি এলপিজির মূসকসহ দাম এক হাজার ২৩৫ টাকায় সমন্বয় করা হয়েছে। এর আগে ২ আগস্ট ভোক্তা পর্যায়ে ১২ কেজির এলপিজি সিলিন্ডারের দাম এক হাজার ২৫৪ টাকা থেকে ৩৫ টাকা কমিয়ে এক হাজার ২১৯ টাকা নির্ধারণ করেছিল বিইআরসি। তা ফের ১৬ টাকা বাড়িয়ে এক হাজার ২৩৫ টাকা নির্ধারণ করা হয়েছে।সেপ্টেম্বর মাসের জন্য অটোগ্যাসের দাম লিটারপ্রতি ৫৭ টাকা ৫৫ পয়সা নির্ধারণ করেছে কমিশন, যা আগস্ট মাসে ছিল ৫৬ টাকা ৮৫ পয়সা এবং জুলাই মাসে ছিল ৫৮ টাকা ৪৬ পয়সা। এই হিসাবে আগস্টের তুলনায় সেপ্টেম্বরে দাম বেড়েছে ৭ পয়সা। বাসাবাড়িতে কেন্দ্রীয়ভাবে ব্যবহারকারীদের এলপিজির দাম কিছুটা বেড়েছে। রেটিকুলেটেড এলপিজি গ্যাসীয় অবস্থায় প্রতি লিটারের দাম আগস্টে ছিল ০ দশমিক ২১৮৬ টাকা, সেপ্টেম্বরে তা বেড়ে হয়েছে ০ দশমিক ২২১৪ টাকা।
বিইআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান আবু ফারুক বলেন, আন্তর্জাতিক বাজারে এলপিজির দাম কমেছে। যদিও ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়ন হয়েছে। গত ৪ সেপ্টেম্বর আমাদের এলপিজির দাম ঘোষণার কথা থাকলেও এলপিজি মালিকদের সঙ্গে ডলারের দাম নির্ধারণ বিষয়ে সিদ্ধান্তে পৌঁছানো যায়নি। এদিকে আমাদের কমিশনের চেয়ারম্যান অসুস্থ থাকায় দেরি হয়েছে। আমরা এলপিজি কোম্পানিগুলোকে তাদের এলসি সেটেলমেন্টের কাগজপত্র দিতে বলেছিলাম। ১৬টি প্রতিষ্ঠান কাগজপত্র জমা দিয়েছে। সব যাচাই-বাছাই করেই এবার ডলারের দাম নির্ধারণ করে এলপিজির দাম ঠিক করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন