শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

আফিফ-সাকিব-তাসকিনের লম্বা লাফ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

শ্রীলঙ্কার বিপক্ষে দল হারলেও ব্যাট হাতে ভালোই ছিল আফিফ হোসেনের পারফরম্যান্স। লড়াই করেছিলেন সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদও। আইসিসি টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে বাংলাদেশের এই তিন ক্রিকেটারের। বোলারদের তালিকায় অনেক বড় লাফ দিয়েছেন তাসকিন আহমেদ।

এশিয়া কাপের গ্রুপ পর্বে গত বৃহস্পতিবার লঙ্কানদের বিপক্ষে ২ উইকেটে হেরে বাদ পড়ে যায় বাংলাদেশ। ওই ম্যাচে দলের হয়ে সর্বোচ্চ ৩৯ রানের ইনিংস খেলেন আফিফ। ২২ বলের ইনিংসে মারেন ২ ছক্কা ও চারটি চার। র‌্যাঙ্কিংয়ে ৭ ধাপ এগিয়েছেন মিডল অর্ডার এই ব্যাটসম্যান। গত সপ্তাহের হালনাগাদে ৫৭ নম্বরে থাকা আফিফ এখন ৫০তম স্থানে আছেন। টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের সেরা অবস্থান মাহমুদউল্লাহর। লঙ্কানদের বিপক্ষে একটি করে চার-ছক্কায় ২২ বলে ২৭ রান করা সাবেক অধিনায়কের উন্নতি ২ ধাপ, আছেন ৩৬ নম্বরে। ৩ চারে ওই ম্যাচে সাকিব করেন ২২ বলে ২৪ রান। তাতে ব্যাটসম্যানদের তালিকায় এক ধাপ এগিয়ে বাংলাদেশ অধিনায়ক এখন ৬৭তম স্থানে।
চোটের কারণে এশিয়া কাপে না খেলা লিটন কুমার দাস এক ধাপ পিছিয়ে ৫৪তম স্থানে আছেন। লঙ্কানদের বিপক্ষে একাদশে সুযোগ না পাওয়া মোহাম্মদ নাঈম শেখের অবনতি দুই ধাপ, অবস্থান ৪৭তম। প্রায় ৪ বছর পর ওই ম্যাচ দিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলতে নেমে বাংলাদেশকে দারুণ শুরু এনে দিয়েছিলেন মেহেদী হাসান মিরাজ। দুটি করে ছক্কা-চারে ২৬ বলে ৩৮ রান করা এই ক্রিকেটার ঢুকতে পারেননি সেরা একশতে। ৪ চারে ৯ বলে ২৪ রান করা মোসাদ্দেক হোসেনও নেই প্রথম একশ জনের মধ্যে।
বোলারদের র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের সেরা অবস্থানে শেখ মেহেদি হাসান। শ্রীলঙ্কার বিপক্ষে ১ উইকেট নেওয়া এই অফ স্পিনার আগের মতোই ১৬ নম্বরে আছেন। বল হাতে তেমন কিছু করতে না পারা সাকিবের অবস্থানের পরিবর্তন হয়নি, যথারীতি আছেন ১৯ নম্বরে। দুই ধাপ উন্নতি করেছেন ১ উইকেট নেওয়া মুস্তাফিজুর রহমান। আগের সপ্তাহে ৩১তম স্থানে থাকা এই পেসার এখন ২৯ নম্বরে। বড় লাফ দিয়েছেন তাসকিন আহমেদ। সবশেষ ম্যাচে দুর্দান্ত বোলিংয়ে ২৪ রান দিয়ে ২ উইকেট নেওয়া এই পেসারের অগ্রগতি ২৮ ধাপ। পাকিস্তানের হাসান আলির সঙ্গে যৌথভাবে আছেন তিনি ৭২তম স্থানে।
এদিকে, অস্ট্রেলিয়া-জিম্বাবুয়ের দ্বিতীয় ও তৃতীয় ওয়ানডে এবং অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের প্রথম ওয়ানডের পারফরম্যান্স বিবেচনায় এসেছে এই সপ্তাহের হালনাগাদে। তৃতীয় ও শেষ ওয়ানডেতে জিম্বাবুয়ের বিপক্ষে ৯৪ রানের ইনিংস খেলা ডেভিড ওয়ার্নার এক ধাপ এগিয়ে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে এখন ষষ্ঠ স্থানে আছেন। নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসনেরও উন্নতি এক ধাপ, আছেন ১০ নম্বরে।
ওয়ানডে ব্যাটসম্যানের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে যথারীতি আছেন পাকিস্তানের বাবর। বোলারদের তালিকায় চূড়ায় নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট। বোলারদের মধ্যে অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক তিন ধাপ এগিয়ে আছেন দ্বাদশ স্থানে। লেগ স্পিনার অ্যাডাম জ্যাম্পা দুই ধাপ এগিয়ে এখন ১৮ নম্বরে। অলরাউন্ডারদের তালিকায় আগের মতোই শীর্ষে বাংলাদেশের সাকিব আল হাসান। গ্লেন ম্যাক্সওয়েল এক ধাপ এগিয়ে আছেন নবম স্থানে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন