শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

রাশিয়ার শেযার বাজারে ঊর্ধ্বগতি, রুবলের দামও বাড়ছে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

 

রাশিয়ার বেঞ্চমার্ক (এমওইএক্স) স্টক ইনডেক্স শুক্রবার তিন মাসেরও বেশি সময়ের মধ্যে সর্বোচ্চে অবস্থানে উঠেছিল, কারণ রাষ্ট্রীয় সংস্থা গ্যাজপ্রম সহ অন্যান্য কোম্পানিগুলোও ভালো করায় বিনিয়োগকারীরা শেয়ার কেনার দিকে ঝুঁকেছেন। একই সময়ে ডলার এবং ইউরোর বিপরীতে রাশিয়ার মুদ্রা রুবলও শক্তিশালী হয়েছে।

গ্যাস জায়ান্ট গ্যাজপ্রমের বোর্ড এই সপ্তাহে ২০২২ সালের প্রথমার্ধে লভ্যাংশে সাধারণ শেয়ার প্রতি ৫১.০৩ রুবল (০.৮৪৫৬ ডলার) প্রদানের সুপারিশ করেছে, কোম্পানির শেয়ার প্রায় ২৫ শতাংশ বেড়েছে এবং রাশিয়ান সূচকগুলিকে বাড়িয়েছে। ‘বিনিয়োগকারীরা উচ্ছ্বসিত বলে মনে হচ্ছে এবং আশা করছে যে, লভ্যাংশ আরও বাড়বে এবং অন্যান্য রাশিয়ান কোম্পানিগুলোও গ্যাজপ্রমের সাথে যোগ দেবে। তারা ধীরে ধীরে বাজারকে উপরের দিকে নিয়ে যাচ্ছে,’ বলেছেন রুশ-ইনভেস্ট-এর প্রধান অর্থনীতিবিদ আলেকজান্ডার আরুটিউনিয়ান। এদিকে, রাশিয়ার মুদ্রা রুবলও শক্তিশালী অবস্থানে রয়েছে। গত কয়েক সপ্তাহ ধরে ডলার এবং ইউরোর বিপরীতে রুবলের বিনিময় হার ছিল ৬০ এর কাছাকাছি, তবে সপ্তাহান্তের আগে এটি ৬১ তে নেমে গেছে। বর্তমানে ডলার প্রতি রুবলের বিনিময় হার ৬০.৮৪ এবং ইউরোর বিপরীতে ৬০.৮৭। রাশিয়া ইউক্রেনে অভিযান শুরুর পরপরই মার্চ মাসে রুবলেন মূল্য ডলার প্রতি ১২১.৫৩-এর রেকর্ড সর্বনিম্ন হারে নেমে যায়। এরপর জুন মাসে এটি সাত বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী হয়ে ওঠে। তখন ডলার প্রতি এর বিনিময় মূল্য ছিল ৫০.০১।

এ বছর এখন পর্যন্ত, রুবল বিশ্বের সেরা-পারফর্মিং মুদ্রা হয়েছে। এটির দাম যাতে আরো বৃদ্ধি না পায় এবং এর ব্যাপক বিক্রি বন্ধ করার জন্য রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। এটি রাশিয়ার জন্য একটি অর্থনৈতিক মন্দা এড়াতে সাহায্য করেছিল, যে বিষয়ে অনেকে ভবিষ্যদ্বাণী করেছিলেন। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন