শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

নিষিদ্ধ লামিচানে, অভিযোগ অস্বীকার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

জাতীয় দলের অধিনায়কের বিরুদ্ধে ধর্ষণের মামলা হওয়ার পরও চুপ ছিল নেপাল ক্রিকেট বোর্ড (সিএএন)। তবে আদালত কর্তৃক গ্রেপ্তারি পরোয়ানা জারি হওয়ার পর এ বিষয়ে আর নীরব থাকতে পারেনি বোর্ড। এক জরুরি বৈঠক ডেকে জাতীয় দলের অধিনায়ক সন্দীপ লামিচানেকে নিষিদ্ধ করেছে সিএএন। তবে যে ঘটনাকে কেন্দ্র করে গ্রেপ্তারি পরোয়ানা ও সাসপেনশন, তার সবই ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছেন লামিচানে। নিজেকে নির্দোষ দাবি করেছেন এই ক্রিকেটার। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে লামিচানে টুইট করেন, ‘আমি নির্দোষ এবং নেপালের আইনের প্রতি সম্পূর্ণ বিশ্বাস রাখি। সিদ্ধান্ত নিয়েছি সিপিএল থেকে ছুটি নিয়ে কয়েক দিনের মধ্যে দেশে ফিরব। সব কটি ভিত্তিহীন অভিযোগের মোকাবিলা করতে আমি প্রস্তুত।’
২২ বছর বয়সী নেপাল অধিনায়কের বিরুদ্ধে ধর্ষণের মামলাটি করেছেন ১৭ বছর বয়সী এক কিশোরী। গত মঙ্গলবার করা মামলায় ভুক্তভোগী অভিযোগ করেন, ভক্ত হিসেবে দেখা করতে যাওয়ার পর কৌশলে সময়ক্ষেপণ করে একপর্যায়ে তাঁকে ধর্ষণ করেন লামিচানে। গত ২২ আগস্ট কেনিয়া সফর ও সিপিএল খেলার উদ্দেশে কাঠমান্ডু ছাড়েন লামিচানে, ঘটনাটি তার আগের রাতে ঘটে বলে জানান মামলার বাদী।
অভিযোগ পাওয়ার পর এ নিয়ে তদন্ত শুরু করে কাঠমান্ডু পুলিশ, ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট জায়গার ভিডিও ফুটেজ সংগ্রহ করে তারা। এরপর বৃহস্পতিবার কাঠমান্ডুর একটি আদালত লামিচানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে। আদালতের নির্দেশের পর লামিচানেকে নিয়ে জরুরি বৈঠক ডাকে নেপাল ক্রিকেট বোর্ড। বৈঠক শেষে বোর্ডের বিবৃতিতে বলা হয়, ‘কাঠমান্ডু ডিস্ট্রিক্ট আদালত কর্তৃক গ্রেপ্তারি পরোয়ানা জারির প্রেক্ষিতে সিএএনের কার্যনির্বাহী কমিটি লামিচানেকে সাসপেন্ড করার সিদ্ধান্ত নিয়েছে।’
সিএএনের ভারপ্রাপ্ত সেক্রেটারি প্রশান্ত বিক্রম মাল্লা বলেন, ‘বোর্ডের সাসপেনশনের অর্থ শুধু জাতীয় দলই নয়, দেশের বাইরের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টেও খেলতে পারবেন না তিনি।’ লামিচানে এই মুহূর্তে সিপিএলে থাকায় ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডকে এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলেন মাল্লা। এর কয়েক ঘণ্টা পর জ্যামাইকা তালাওয়াস বিবৃতি দিয়ে জানায়, লামিচানেকে তাৎক্ষণিকভাবে স্কোয়াড থেকে ছেড়ে দেওয়া হয়েছে।
লামিচানেকে বিবেচনা করা হয় নেপাল ক্রিকেটের ‘পোস্টার বয়।’ লেগস্পিনার হিসেবে সাফল্য লাভ করা লামিচানে নেপালের একমাত্র ক্রিকেটার, যিনি ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টগুলোতে খেলেন। আইপিএল, বিপিএল, বিগ ব্যাশ, পিএসএল, সিপিএল—সব কটি ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্টেই তিনি খেলেছেন। ২০১৮ সালে নেপালের হয়ে আন্তর্জাতিক অভিষেকের পর এখন পর্যন্ত ৩০টি ওয়ানডে ও ৪৪টি টি-টোয়েন্টি খেলেছেন লামিচানে। অভিষেকর বছর ওয়ার্ল্ড ক্রিকেট লিগ ডিভিশন টুতে ১৭ উইকেট নিয়ে টুর্নামেন্টসেরা হন তিনি। গত বছরের ডিসেম্বরে জ্ঞানেন্দ্র মাল্লাকে বদলে জাতীয় দলের নেতৃত্ব দেওয়া হয় তাঁকে। ধর্ষণ মামলার পর যে নেতৃত্ব আপাতত সাসপেনশনে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন