রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

সাবিনার হ্যাটট্রিকে বিধ্বস্ত পাকিস্তান

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

সাফ নারী চ্যাম্পিয়নশিপে ‘এ’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে অধিনায়ক সাবিনা খাতুনের হ্যাটট্রিকে বাংলাদেশের কাছে বিধ্বস্ত হলো পাকিস্তান। গতকাল দুপুরে নেপালের রাজধানী কাঠমান্ডুর দশরথ রঙ্গশালা স্টেডিয়ামে বাংলাদেশ ৬-০ গোলে উড়িয়ে দেয় পাকিস্তানকে। প্রথমার্ধে বিজয়ী দল ৪-০ গোলে এগিয়ে ছিল। বাংলাদেশের পক্ষে অধিনায়ক সাবিনা তিনটি এবং মিডফিল্ডার মনিকা চাকমা, ফরোয়ার্ড সিরাত জাহান স্বপ্না ও ঋতুপর্ণা চাকমা একটি করে গোল করেন। মালদ্বীপকে ৩-০ ব্যবধানে উড়িয়ে দিয়ে এবারের নারী সাফ শুরু করে বাংলাদেশ। পরের ম্যাচে পাকিস্তানকে বড় ব্যবধানে হারিয়ে তারা আসরের সেমিফাইনাল নিশ্চিত করলো। টানা দুই জয়ে বাংলাদেশের পয়েন্ট ৬।
সাফ চ্যাম্পিয়নশিপে এই প্রথম মুখোমুখি বাংলাদেশ ও পাকিস্তান। তবে প্রথম দেখাতেই সাবিনারা বুঝিয়ে দিয়েছেন যে, দুই দেশের নারী ফুটবলের শক্তির পার্থক্য কোথায়। ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল উপহার দিয়ে একাধিক সুযোগ তৈরি করে বাংলাদেশ। ফলে এগিয়ে যেতে বেশিক্ষণ অপেক্ষায় থাকতে হয়নি মনিকা চাকমা-কৃষ্ণা রানী সরকারদের। ম্যাচের মাত্র ৩ মিনিটে বাংলাদেশ অধিনায়ক সাবিনার শট পাকিস্তানের ডিফেন্ডার মিশেল আকরাম রিসিভ করতে গিয়ে পড়ে যান। ওই গতিময় বলেই মনিকা বক্সের ঠিক বাইরে থেকে দারুণ প্লেসিং শটে পরাস্ত করেন পাকিস্তানের গোলরক্ষক শাহিদ বুখারীকে (১-০)। গোল করেই বাংলাদেশের মেয়েরা স্যালুট করেন দর্শকদের। তিন মিনিটে এগিয়ে গেলেও দ্বিতীয় গোল পেতে বাংলাদেশকে ২৫ মিনিট অপেক্ষায় থাকতে হয়। ম্যাচের ২৮ মিনিটে ব্যবধান বাড়ায় লাল-সবুজরা। এসময় সংঘবদ্ধ আক্রমণে গিয়ে মারিয়া মান্ডা মাঝ মাঠ থেকে বল বাড়িয়ে দেন অধিনায়ক সাবিনাকে। সাবিনা দুই ডিফেন্ডারকে কাটিয়ে থ্রু পাস দেন বক্সে থাকা সিরাত জাহান স্বপ্নাকে। বল পেয়ে স্বপ্না
গোল করে ব্যবধান বাড়ান (২-০)। দুই মিনিট পর মনিকা মাঝমাঠ থেকে বল নিয়ে এগিয়ে বক্সের একটু ওপরে এসে সাবিনার উদ্দেশ্যে পাস বাড়ান। পাকিস্তানের ডিফেন্ডার হাজেরা খান ক্লিয়ার করতে গেলে বল তার পায়ে লেগে উঠে যায় ওপরে। বক্সের ভেতরে দাঁড়িয়ে থাকা সাবিনা সুযোগটি কাজে লাগান। তিনি আলতো টোকায় বল জালে জড়িয়ে দেন (৩-০)। ম্যাচের ৩৫ মিনিটে ডিফেন্ডার আঁখি খাতুনের লং পাস ধরে ডান দিক থেকে ক্রস বাড়ান সানজিদা। তার ক্রসের বল ধরে পোস্টের ঠিক সামনে থেকে প্লেসিং শটে নিজের দ্বিতীয় ও দলের পক্ষে চতুর্থ গোল করেন সাবিনা (৪-০)। বিরতিতে যাওয়ার খানিক আগে পাকিস্তানের জুলফিয়া নাজির বল নিয়ে বক্সে ঢুকে বাংলাদেশ গোলরক্ষক রুপনা চাকমাকে কাটিয়ে এগিয়ে যান। তবে অরক্ষিত গোলবাওে থেকে ডিফেন্ডার আঁখি সেই বল ক্লিয়ার করলে গোল হজম থেকে রক্ষা পায় লাল-সবুজরা। চার গোলে এগিয়ে থেকে বিরতিতে গেলে দ্বিতীয়ার্ধের শুরুর দিকেই হ্যাটট্রিক পূর্ণ করেন সাবিনা খাতুন। ম্যাচের ৫৯ মিনিটে মারিয়া মান্ডার ক্রস থেকে দারুণ হেডে গোলে করে তিনি নিজের তৃতীয় ও দলের পঞ্চম গোলটি করেন (৫-০)। সাফ চ্যাম্পিয়নশিপে এটা সাবিনার দ্বিতীয় হ্যাটট্রিক। এর আগে ২০১৬ সালে শিলিগুড়িতে অনুষ্ঠিত সাফে আফগানিস্তানের বিপক্ষে হ্যাটট্রিকসহ পাঁচ গোল করেছিলেন তিনি। এ দুই হ্যাটট্রিকে এখন পর্যন্ত সাফে সাবিনা করলেন ১৯ গোল। বাংলাদেশের পক্ষে ম্যাচের ষষ্ঠ গোলটি করেন কৃষ্ণা রানীর বদলি হিসেবে নামা ঋতুপর্ণা চাকমা। তার গোলটি ছিল নজরকাড়া। ম্যাচের ৭৭ মিনিটে বক্সের বক্সের বাইরে থেকে শট করে পাকিস্তানের গোলরক্ষক শাহিদ বুখারির মাথার ওপর দিয়ে বল জালে জড়ান এই পাহাড়ি কন্যা (৬-০)। ম্যাচের বাকি সময় আর কোন গোল না হওয়ায় শেষ পর্যন্ত বড় জয় নিয়েই মাঠ ছাড়ে লাল-সবুজরা। গ্রুপ পর্বে বাংলাদেশ নিজেদের শেষ ম্যাচ খেলবে ১৩ সেপ্টেম্বর। এ ম্যাচে সাবিনাদের প্রতিপক্ষ শক্তিশালী ভারত।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন