মঙ্গলবার ০৬ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ১১ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

ব্যবসা বাণিজ্য

যুবদের উদ্যোক্তা তৈরিতে এনআরবিসি ব্যাংকের সঙ্গে এমওইউ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

যুবকদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে সরকারের সঙ্গে কাজ করছে এনআরবিসি ব্যাংক। যুব উন্নয়ন অধিদফতরের মাধ্যমে প্রশিক্ষিত যুবকরা সহজশর্তে বিনাজামানতে এনআরবিসি ব্যাংক থেকে ঋণ নিয়ে উদ্যোক্তা হওয়ার সুযোগ পাচ্ছেন। বেকারত্ব দূরীকরণ ও ঘরে বসে কর্মসংস্থান নিশ্চিত করতে উদ্যোক্তা সৃষ্টির এই কর্মসূচি বাস্তবায়ণ করা হচ্ছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক অনুষ্ঠানে এনআরবিসি ব্যাংকের এই উদ্যোগের কথা উল্লেখ করে বলেছেন, যুবদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে কর্মসংস্থান ব্যাংক ও এনআরবিসি ব্যাংকের সঙ্গে এমওইউ (সমঝোতা চুক্তি) করা হয়েছে। এখান থেকে আমাদের প্রশিক্ষিত যুবকরা ৫ লাখ থেকে ১০ লাখ টাকা পর্যন্ত স্ট্যার্টআপ ক্যাপিটাল হিসেবে ঋণ সুবিধা নিয়ে নিজেই উদ্যোক্তা হয়ে উঠতে পারবে। এই স্টার্টআপ প্রোগ্রামের জন্য বিশেষ বরাদ্দও আমরা বাজেটে রেখেছি।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় আয়োজিত দ্বিতীয়বারের মতো ‘শেখ হাসিনা ইয়ুথ ভলান্টিয়ার এ্যাওয়ার্ড-২০২২’ প্রদান অনুষ্ঠানে এসব কথা বলেন। তিনি তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেন। প্রধানমন্ত্রী বলেন, যুবকদের কর্মসংস্থান ব্যাংক থেকে কোনো গ্যারান্টি ছাড়াই ঋণ দেওয়া হচ্ছে কারণ তারা যেন উদ্যোক্তা হতে পারে এবং অন্যদের জন্য কর্মসংস্থান সৃষ্টি করতে পারে।
যুব উন্নয়ন অধিদফতরের সঙ্গে চুক্তির আওতায় প্রশিক্ষিত যুবকদের সহজ শর্তে ঋণ দিচ্ছে এনআরবিসি ব্যাংক। এর মাধ্যমে অধিকসংখ্যক যুবক কর্মসংস্থান ও আত্মকর্মসংস্থান সৃষ্টি জন্য ৪ শতাংশ হতে সর্বোচ্চ ৯ শতাংশ হার সুদে ১০ লাখ টাকা পর্যন্ত ঋণ সুবিধা পাবেন। উদ্যোক্তা হতে নারী, তৃতীয় লিঙ্গ এবং বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের অগ্রাধিকার দেওয়া হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন