শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

মুকুটের সঙ্গে ২ কোটি টাকাও!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

লড়াইটা শিরোপার, আরও স্পষ্ট করে বললে মর্যাদার। তবে এশিয়া কাপের ফাইনালে ছিল, কে কত টাকা নিয়ে দেশে ফিরবে সেই লড়াইও। সেই লড়াইয়ে মুকুটের সঙ্গে এবার এশিয়াসেরারা পেল ২ লাখ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ কোটি ৯০ লাখ টাকা!

এশিয়া কাপের আগের আসরে প্রাইজমানি খুব বেশি ছিল না। ২০১৮ এশিয়া কাপ হয়েছিল ওয়ানডে সংস্করণে। সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত সেই আসরে বাংলাদেশকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। শিরোপাজয়ী হিসেবে ভারতের জন্য প্রাইজমানি ছিল ৬০ হাজার ডলার, রানার্সআপ বাংলাদেশ পেয়েছিল ৩০ হাজার ডলার। চার বছর পরের এবারের এশিয়া কাপে প্রাইজমানি বেড়েছে তিন গুণের বেশি। গতকাল দুবাইয়ে শিরোপা লড়াইয়ে নামা পাকিস্তান ও শ্রীলঙ্কার সামনে ছিল বেশ বড় অঙ্ক হাতে তোলার হাতছানি। শ্রীলঙ্কা ফাইনালে উঠেছে গ্রুপ পর্ব ও সুপার ফোরে খেলা পাঁচ ম্যাচের চারটিতে জিতে। আর পাকিস্তান জিতেছে পাঁচ ম্যাচের তিনটিতে। তবে ফাইনালের ফলে নির্ধারণ হয়ে যাবে কে কার চেয়ে দ্বিগুণ অর্থ নিয়ে ঘরে যাচ্ছে। যা তাদের দেশের বর্তমান বিপর্যয়ে বেশ কাজে দেবে।
টি-টোয়েন্টি সংস্করণে চলা এবারের এশিয়া কাপে দুই ফাইনালিস্টের মোট প্রাইজমানি ছিল তিন লাখ মার্কিন ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ২ কোটি ৮৫ লাখ টাকা)। এর মধ্যে চ্যাম্পিয়ন পেয়েছে ২ লাখ মার্কিন ডলার (প্রায় ১ কোটি ৯০ লাখ টাকা)। আর রানার্সআপ দলের ঝুলিতে গেছে ১ লাখ মার্কিন ডলার। শিরোপাজয়ী দল প্রাইজমানির পাশাপাশি পেয়েছে বিভিন্ন ধরনের বোনাসও। ক্রিকেট বিশ্বে এশিয়া কাপই একমাত্র মহাদেশীয় টুর্নামেন্ট। আর কোথাও হয় না বলে মহাদেশীয় পর্যায়ের তুলনা টানা যায় না। তবে বিশ্বকাপের সঙ্গে মেলাতে গেলে এশিয়া কাপের প্রাইজমানি কয়েক গুণ কম। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া পেয়েছিল ১৬ লাখ মার্কিন ডলার। রানার্সআপ নিউজিল্যান্ড পেয়েছিল ৮ লাখ মার্কিন ডলার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Md Shibul Ahmed ১২ সেপ্টেম্বর, ২০২২, ৬:৫০ এএম says : 0
ওয়ার্ল্ড কাপের একটা জিনিস আমার খুব ভালো লাগে। যেই জিতুক যেই হারুক কাপ আমাদের পৃথিবীতেই থাকবে। যা নিজেদেরই তার জন্য কিসের এত লড়াই !!!
Total Reply(0)
Sheikh Ahasan Uddin ১২ সেপ্টেম্বর, ২০২২, ৬:৫০ এএম says : 0
বাংলাদেশ পাকিস্তান আফগানিস্তান সৌদি আরব মিশরসহ মুসলিম দেশগুলো এভাবে ফুটবল ক্রিকেটে হেরে যায় কেন
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন