বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

মার্চেন্টিং ট্রেডের নতুন গাইডলাইন দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

মার্চেন্টিং ট্রেডের নতুন গাইড লাইন দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। রফতানি বাণিজ্য বহুমুখী করে লেনদেনের সুবিধা দিতে এই গাইডলাইনের সার্কুলার জারি করা হয়েছে। গতকাল বুধবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে এ সংক্রান্ত গাইডলাইন জারি করে বৈদেশিক মুদ্রা লেনদেনে নিয়োজিত সব অনুমোদিত ডিলারের নিকট পাঠানো হয়েছে।
মার্চেন্টিং ট্রেড হলো-কোনও পণ্য বা সেবা বিদেশি এক দেশ থেকে অন্য বিদেশি দেশের ক্রেতার নিকট চালান বা রফতানি করা। নতুন গাইডলাইনের ফলে দেশের ব্যবসায়ীরা বাইরের কোনও দেশের পণ্য বা সেবা কিনে অন্য দেশে রফতানি করতে পারবেন।
সার্কুলার অনুযায়ী, মার্চেন্টিং ট্রেডের আওতায় রফতানি কার্যক্রমে ইএক্সপি (এক্সপোর্ট পারমিশন) ফরমের প্রয়োজন হবে না। একইভাবে আমদানির জন্য প্রযোজ্য আইএমপি ফরম ভিন্ন দেশ থেকে পণ্য সংগ্রহের ক্ষেত্রে প্রয়োজন হবে না। বৈদেশিক উৎস থেকে প্রাপ্য আয় দিয়ে আমদানি ব্যয় পরিশোধ করা যাবে। একইসঙ্গে বিদেশ থেকে গৃহীত বায়ার্স ক্রেডিটের আওতায় আমদানি ব্যয় নির্বাহের সুযোগ রাখা হয়েছে। তবে এক্ষেত্রে ব্যাংক কোনও ধরনের পরিশোধ নিশ্চয়তা দিতে পারবে না। গাইডলাইনের সার্কুলারে আরও বলা হয়েছে, রফতানি বাবদ প্রাপ্ত আয় থেকে দায় পরিশোধের পর স্থানীয় ব্যয় ও মুনাফার সন্তোষজনক মার্জিন থাকতে হবে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন