শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

টাকার দরপতনের ধাক্কা পুঁজিবাজারে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

ডলারের বিপরীতে টাকার বিনিময়হার এক দিনে ১০ টাকা কমিয়ে দেয়ার পরের দিন পুঁজিবাজারে বড় দরপতন হলো। জুলাইয়ের শেষ দিন থেকে ঊর্ধ্বমুখী পুঁজিবাজার চলতি মাসের প্রথম সপ্তাহ থেকে এমনিতেই নানামুখী চাপে। নানা গুজব, গুঞ্জন, পুঁজিবাজার সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের মধ্যে দ্বন্দ্বসহ নানা ইস্যুতে গতকাল বুধবার শতাধিক কোম্পানির শেয়ারের দর কমতে কমতে ফ্লোর প্রাইস ছুঁয়ে গেছে।
এর মধ্যে গত মঙ্গলবার রাতে কেন্দ্রীয় ব্যাংক ডলারের বিপরীতে টাকার মান কমিয়ে দেয় ১০ টাকা ১৫ পয়সা। তার আগের দিন এটি ছিল ৯৬ টাকা। সেটি নির্ধারণ করা হয়েছে ১০৬ টাকা ১৫ পয়সা। আর গতকাল শুরু থেকেই সূচকের ওঠানামা করতে করতে চলতে থাকা লেনদেনের শেষ সময়ে বিনিয়োগকারীদের মধ্যে বিক্রয়ের চাপ দেখা দেয়। লেনদেন শেষে বেড়েছে ৭২ কোম্পানির দর, কমেছে ১৭৫টির। আর ১২৪টি লেনদেন হয়েছে আগের দিনের দরে, যেগুলোর সিংহভাগই আসলে ফ্লোর প্রাইসে। ফলে কমার সুযোগ নেই।
লেনদেন নেমে এসেছে ১৫ কর্মদিবসের মধ্যে সর্বনিম্ন অবস্থানে। গত ২৪ আগস্ট হাতবদল হয় ১ হাজার ১৩৩ কোটি ৭১ লাখ ৬২ হাজার টাকা। আর হাতবদল হয়েছে ১ হাজার ৩০৭ কোটি ৭৮ লাখ ১৪ হাজার টাকা।
বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ৫০ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৪৮৭ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৪১৭ পয়েন্টে। ডিএস-৩০ সূচক ২০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ৩৩৩ পয়েন্টে।
পুঁজিবাজার সংশ্লিষ্টরা বলছেন, টাকার এত বড় দরপতনে ক্ষতিগ্রস্ত হবে উৎপাদন খাত। আমদানি করা কাঁচামালের দাম বেড়ে যাবে ১০ শতাংশ, কিন্তু মূল্যস্ফীতির চাপে থাকা দেশে পণ্যমূল্য আরও বাড়ালে চাহিদা কমে গিয়ে বিক্রিতে ব্যাঘাত ঘটতে পারে। এতে কোম্পানির মুনাফা কমে যাবে। এই আশঙ্কায় বিনিয়োগকারীরা শেয়ার ছেড়ে দিতে চাইছেন।
পতনের এই বাজারে একক কোম্পানির হিসেবে ধারাবাহিকভাবে বেক্সিমকো ও ওরিয়ন ফার্মা শীর্ষে অবস্থান করছে। ওরিয়ন ফার্মার এক কোটি ৬ লাখ ৭ হাজার ১৩৮টি শেয়ার হাতবদল হয়েছে ১২৫ কোটি ৯০ লাখ ৭৪ হাজার টাকায়।
দ্বিতীয় সর্বোচ্চ ১১৮ কোটি ৮২ লাখ ৫২ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে বেক্সিমকো লিমিটেডের। কোম্পানির মোট ৮৬ লাখ ৩৪ হাজার ৭৫১টি শেয়ার হাতবদল হয়েছে। তৃতীয় সর্বোচ্চ ৫৫ কোটি ৫ লাখ ৩২ হাজার টাকার লেনদেন হয়েছে জেএমআই হসপিটালের। লেনদেন হয়েছে ৫২ লাখ ১০ হাজার ৪১৭টি শেয়ার।
টাকার অঙ্কে লেনদেনের শীর্ষে দশে রয়েছে-লাফার্জ হোলসিম, মালেক স্পিনিং, শাইনপুকুর সিরামিকস, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, ওরিয়ন ইনফিউশন, বাংলাদেশ শিপিং করপোরেশন ও ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স।
অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ও সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। সিএসই সার্বিক সূচক সিএসপিআই ১৭৮ পয়েন্ট কমেছে। বাজারটিতে ২১ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন