রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউরোপে এলএনজি বিক্রি করে লাভবান হচ্ছে চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

ইউরোপে রাশিয়ার সরবরাহ কমানোর পর শীতের আগে জ্বালানি লোড করতে উন্মুখ জ্বালানি-সঙ্কুচিত এ অঞ্চলে প্রাকৃতিক গ্যাসের একটি অপ্রত্যাশিত সরবরাহকারী হয়ে উঠেছে চীন।

ইউক্রেনের অভিযানের কারণে অন্যত্র বয়কট এবং নিষেধাজ্ঞার মধ্যে চীন রাশিয়া থেকে সস্তা তরলীকৃত প্রাকৃতিক গ্যাস বা এলএনজি সংগ্রহের সময় অস্বাভাবিক বিকাশ ঘটে। ব্লুমবার্গ গত সপ্তাহে রিপোর্ট করেছে, চীন রাশিয়ার সুদূর পূর্ব প্রান্তে সাখালিন ২ রফতানি প্ল্যান্ট থেকে কিছু এলএনজি সরবরাহে ৫০ শতাংশ ছাড় পেতে সক্ষম হয়েছে।

সস্তা রাশিয়ান এলএনজি কার্গো সুরক্ষিত থাকায় কিছু চীনা ব্যবসায়ী বর্তমান উচ্চমূল্যে অন্যান্য উৎস থেকে কার্গো পুনরায় বিক্রি করছে। এসএন্ডপি গত বৃহস্পতিবার উত্তর-পশ্চিম ইউরোপে প্রতি এক মিলিয়ন ৪৭.৩ ডলার ব্রিটিশ থার্মাল ইউনিটে সরবরাহ করা এলএনজি মূল্য নির্ধারণ করেছে যা রাশিয়ার ইউক্রেনে অভিযানের আগে থেকে প্রায় ৬৫ শতাংশ বেশি।

অ-রাশিয়ান কার্গোগুলো আগে কতটা অর্জিত হয়েছিল তার ওপর নির্ভর করে চীনা ব্যবসায়ীরা পুনরায় বিক্রি করে লাভবান হতে পারে। উচ্চ-মূল্যের পরিবেশের কারণে রাশিয়াও বিক্রি থেকে লাভবান হতে পারে যদিও এটি খাড়া ছাড়ে সরবরাহ বিক্রি করছে।

ক্রেডিট সুইসের জ্বালানি বিশ্লেষক শৌল কাভোনিক ব্লুমবার্গকে বলেছেন, ‘এটা মনে হচ্ছে যে, চীন রাশিয়ান এলএনজি কার্গোগুলোকে ছাড়ে নিতে পেরে খুশি, বিকল্প সরবরাহের অদলবদল করে যা তারপরে উচ্চ মূল্যে ইউরোপে পরিচালিত হতে পারে’।

শিপিং ডেটার ওপর ভিত্তি করে গত সপ্তাহে এসএন্ডপি গ্লোবালের একটি বিশ্লেষণ অনুসারে, আগস্ট মাসে রাশিয়া থেকে চীনের এলএনজি আমদানি প্রায় ৬ লাখ ১১ হাজার মেট্রিক টন যা প্রায় দুই বছরের সর্বোচ্চ।
এদিকে নিক্কেই গত মাসে রিপোর্ট করেছে, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতিতে অর্থনৈতিক মন্দার কারণে চাহিদা কমে যাওয়ায় চীনের কিছু ব্যবসায়ীও এলএনজির উদ্বৃত্ত ইউরোপে পুনরায় বিক্রি করছে। এর ফলে ২০২২ সালের প্রথমার্ধে ইউরোপের প্রাকৃতিক-গ্যাস আমদানি বছরে ৬০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

বিশ্বের বৃহত্তম এলএনজি আমদানিকারক চীন ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের নিন্দা করেনি বা প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সরকারের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেনি। সূত্র : মার্কেট ইনসাইডার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন