রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

এলএনজি’র মূল্য সমন্বয় কমিটির কার্যক্রম স্থগিত

বিইআরসি’র এখতিয়ার নিয়ে হাইকোর্টের প্রশ্ন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

এলএনজির (লিকুফাইড ন্যাচারাল গ্যাস) মূল্য সমন্বয়ের সুপারিশকল্পে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) গঠিত কমিটির কার্যক্রম স্থগিত করেছেন হাইকোর্ট। সেই সঙ্গে কমিটি গঠনে বিইআরসি’র এখতিয়ার নিয়ে প্রশ্ন তুলেছেন আদালত।
রিটের শুনানি শেষে গতকাল সোমবার বিচারপতি মো: মজিবুর রহমান মিয়া এবং বিচারপতি কাজী মো: ইজারুল হক আকন্দের ডিভিশন বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।
রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া। সরকারপক্ষে শুনানিতে অংশ নেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়।

আদেশের বিষয়ে ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া বলেন, আইন অনুযায়ী গণশুনানি করে ভোক্তা পর্যায়ে প্রাকৃতিক গ্যাসের দাম বাড়ানোর কথা। কিন্তু গণশুনানির পর দাম সমন্বয় করার জন্য বিইআরসি এ কমিটি গঠন করেছে। আইন অনুযায়ী এ কমিটি গঠনের এখতিয়ার বিইআরসির নেই। কমিটি গঠন সংশ্লিষ্ট আইনের স্পষ্ট ব্যত্যয়। যে কারণে এই কমিটি গঠনের আদেশ চ্যালেঞ্জ করে রিটটি করা হয়। আদালত সেটির শুনানি নিয়ে রুলসহ আদেশ দিয়েছেন।

এর আগে গত ৪ জুন এক আদেশে এ কমিটি গঠন করে বিইআরসি। কমিটি গঠনের কারণ উল্লেখ করে সে আদেশে বলা হয়, ‘ষান্মাসিক ভিত্তিতে শুনানি অন্তে সমন্বয় করার লক্ষ্যে সুপারিশ প্রণয়নের জন্য একটি কমিটি গঠন করা হলো।’

কমিটির আহ্বায়ক করা হয় বিইআরসি পরিচালককে (পেট্রোলিয়াম)। উপ-পরিচালককে (ট্যারিফ) করা হয় কমিটির সদস্য সচিবকে। কমিটিতে বিইআরসির পরিচালক (বিদ্যুৎ), জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের প্রতিনিধি, পেট্টোবাংলার প্রতিনিধি, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) প্রতিনিধি, কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) প্রতিনিধি ও বিইআরসির সহকারী পরিচালককে (ট্যারিফ) সদস্য রাখা হয়েছে কমিটিতে।

কমিটির কার্যপরিধি উল্লেখ করে আদেশে বলা হয়, এ কমিটি কমিশন কর্তৃক নির্ধারিত কার্যপরিধি অনুসারে পেট্টোবাংলা পর্যায়ে প্রাকৃতিক গ্যাসের ভারিত গড় মূল্যহার এবং ভোক্তা পর্যায়ে প্রাকৃতিক গ্যাসের মূল্যহার সমন্বয় সংক্রান্ত সুপারিশ সম্বলিত প্রতিবেদন কমিশনে দাখিল করবে। গত ১২ সেপ্টেম্বর কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এর পক্ষে রিটটি করেন স্থপতি মোবাশ্বের হোসেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন