বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

সরকারের নতজানু নীতির কারণেই মিয়ানমারের ঔদ্ধত্যপূর্ণ আচরণ

পীর সহেব চরমোনাই

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২২, ৮:০১ পিএম

বান্দরবানের ঘুমধুম সীমান্তের নো-ম্যান্সল্যান্ডের রোহিঙ্গা শিবিরে মিয়ানমার সেনাদের গুলিবর্ষণে একজন নিহত এবং বেশ কয়েকজন আহত হওয়ার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই। পীর সাহেব চরমোনাই আজ শনিবার এক বিবৃতিতে বলেন, সরকারের নতজানু ও দুর্বল কূটনীতির সুযোগে মিয়ানমার সশস্ত্র বাহিনীর সামরিক ঔদ্ধত্যপূর্ণ আচরণ বেড়েই চলেছে। বিবৃতিতে তিনি নিহতের আত্মার মাগফিরাত কামনা করেছেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। একইসাথে আহতদের সুচিকিৎসা নিশ্চিত করতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

তিনি বলেন, শুক্রবার মিয়ানমার বাহিনীর ছোড়া মর্টার শেলের আঘাতে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার তুমব্রু সীমান্তের বিপরীতে শূন্যরেখায় রোহিঙ্গা কিশোরের মৃত্যু হয়েছে। তিনি বলেন, অকারণে নিরীহ রোহিঙ্গা শিবিরে মিয়ানমার সেনাদের গোলাবর্ষণের ঘটনা কোনভাবেই মেনে নেয়া যায় না। নিপীড়িত রোহিঙ্গাদের ওপর এই হামলা ক্ষমার অযোগ্য। এ সময় সীমান্তে মিয়ানমার সশস্ত্র বাহিনীর বেপরোয়া তৎপরতা ও সর্বশেষ নিক্ষিপ্ত মর্টার শেলের আঘাতে বাংলাদেশ সীমান্তের শূন্যরেখার কাছাকাছি হত্যাকা-ের ঘটনায় তীব্র নিন্দা, প্রতিবাদ এবং জাতিসঙ্ঘসহ আন্তর্জাতিক মহলের হস্তক্ষেপ কামনা করেন পীর সাহেব।

ইসলামী ঐক্যজোট : এদিকে, ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান ও বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির সভাপতি অ্যাডভোকেট মাওলানা আব্দুর রকিব বান্দরবানের সীমান্তে মিয়ানমার সেনা বাহিনীর গুলিবর্ষণে রোহিঙ্গা শিশুর মৃত্যুতে গভীর উদ্বেগ প্রকাশ করে তীব্র প্রতিবাদ জানিয়েছেন। আজ এক বিবৃতিতে তিনি মিয়ানমারের জান্তা সরকারের বাড়াবাড়িতে দেশের স্বাধীনতা সার্বভৌমত্বের ওপর চরম হুমকি দেখা দিয়েছে। তিনি বলেন, মিয়ানমার সামরিক সরকার রোহিঙ্গাদের ওপর হত্যাযজ্ঞ ও অমানুষিক নির্যাতন চালিয়ে একটি সন্ত্রাসী রাষ্ট্রে পরিণত হয়েছে। লাখ লাখ রোহিঙ্গাকে বাংলাদেশে পাঠিয়ে তারা মানবাধিকার লঙ্ঘন করেছে। তিনি অবিলম্বে জাতিসঙ্ঘের মাধ্যমে মিয়ানমারের আন্তর্জাতিক রীতিনীতি লঙ্ঘনের বিরুদ্ধে তীব্র প্রতিরোধ গড়ে তুলতে এবং আশ্রিত রোহিঙ্গাদের ফেরত নিতে চাপ সৃষ্টির জন্য সরকারের প্রতি উদাত্ত আহবান জানান।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন