শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

শস্য ও সার সরবরাহ নিয়ে পুতিনের সাথে একমত এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০২২, ৫:৪৪ পিএম

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগান বলেছেন যে, তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে কৃষ্ণ সাগরের সামুদ্রিক করিডোরের মাধ্যমে শস্য ও সার সরবরাহের বিষয়ে আলোচনায় ‘সতর্কতার সাথে এগিয়ে যেতে’ সম্মত হয়েছেন।

‘আমরা নিঃসন্দেহে রাশিয়া এবং ইউক্রেন উভয় দেশ থেকে আসা সমস্ত ধরণের পণ্যের বিষয়ে সংশ্লিষ্ট রাষ্ট্রগুলোর সাথে আলোচনায় জড়িত। এটি শস্যজাত পণ্য এবং সার হতে পারে। আলোচনার প্রক্রিয়ায় কোনও সমস্যা হয়নি। পুতিনের সাথে আমাদের বৈঠকের সময়, আমরা সতর্কতার সাথে এই প্রক্রিয়ার সাথে এগিয়ে যাওয়ার জন্য সম্মত হয়েছি,’ সমরকন্দে শীর্ষ সম্মেলনের পর তুর্কি নেতাকে টিআরটি চ্যানেলে উদ্ধৃত করা হয়েছে।

তুর্কি নেতা বলেন যে. তিনি পুতিনের সাথে ‘সল্প-উন্নত দেশগুলির সুবিধার জন্য শস্য করিডোর ব্যবহার করার পক্ষে কথা বলেছেন।’ ‘স্বাভাবিকভাবেই, প্রেসিডেন্ট পুতিন এই বিষয়টির উপরও জোর দিয়েছেন। ভবিষ্যতে, আমরা ঘনিষ্ঠভাবে সরবরাহ প্রক্রিয়া পর্যবেক্ষণ করব যাতে করিডোরটি যতটা সম্ভব দুর্বল উন্নত দেশগুলিকে উপকৃত করতে পারে,’ তিনি যোগ করেন।

বিশ্ববাজারে খাদ্য ও সার সরবরাহের সমস্যা সমাধানের লক্ষ্যে নথির একটি প্যাকেজ ২২ জুলাই ইস্তাম্বুলে স্বাক্ষরিত হয়েছিল। রাশিয়া-জাতিসংঘের একটি স্মারকলিপির অধীনে, জাতিসংঘ রাশিয়া-বিরোধী বিধিনিষেধ তুলে নেওয়ার প্রচেষ্টায় নিযুক্ত রয়েছে। আরেকটি নথি ইউক্রেন-নিয়ন্ত্রিত ব্ল্যাক সি বন্দর থেকে শস্য রপ্তানির একটি প্রক্রিয়া তৈরি করেছে। রাশিয়া, তুরস্ক, ইউক্রেন এবং জাতিসংঘের মধ্যে স্বাক্ষরিত চুক্তিটি একটি চার-দলীয় সমন্বয় কেন্দ্র প্রতিষ্ঠা করেছে যার প্রতিনিধিরা অস্ত্র চোরাচালান এবং মিথ্যা পতাকা অপারেশন প্রতিরোধের জন্য শস্যবাহী জাহাজ পরিদর্শন করবে।

এদিকে, পুতিন গত সপ্তাহে ইস্টার্ন ইকোনমিক ফোরামে বলেছেন যে, ইউক্রেন থেকে পাঠানো প্রায় সমস্ত কৃষি পণ্য ইইউ দেশগুলিতে চলে গেছে, ৮৭টির মধ্যে মাত্র দুটি জাহাজ সবচেয়ে দরিদ্র দেশগুলিতে চলে গেছে। সূত্র: তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন