রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ম্যাচ ছাপিয়ে বর্ণবাদ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

গোল শেষে ভিনিসিয়ুস জুনিয়রের নাচকে কেন্দ্র করে স্পেনে চলছে নানা কুৎসিত যজ্ঞ। কদিন আগে স্প্যানিশ ফুটবল এজেন্ট অ্যাসোসিয়েশনের প্রধান পেদ্রো ব্রাভো ভিনিসিয়ুসকে উদ্দেশ্য করে বলেছিলেন বানরের মতো নাচ বন্ধ করো। সেই জের ধরে পরশুরাতে মাদ্রিদ ডার্বি আগেই অ্যাটলেটিকোর ঘরের মাঠ মেট্রোপলিটন স্টেডিয়ামের বাইরে শতাধিক স্বাগতিক ভক্তদের দেখা গেছে ভিনিসিয়ুসকে বর্ণবাদী আক্রমণ করে গানে সুর তুলতে। খেলা শুরু হবার পর অ্যাটলেটিকোর খেলোয়াড়দের সঙ্গে দর্শকদের সামলাতে হচ্ছিল রিয়াল মাদ্রিদ খেলোয়াড়দের। এতো কিছুর পরও প্রতিপক্ষের মাঠ থেকে ২-১ ব্যবধানে জয় নিয়ে ফেরে কার্লো আনচেলত্তির বাহিনী। লিগে ৬ ম্যাচ শেষে শতভাগ জয়ে টেবিলের চূড়ায় এখন রিয়াল।

চোটের কারণে রিয়ালের গোলমেশিন করিম বেনজেমা ছিলেন না মাদ্রিদ ডার্বিতে। এই কারণেই হয়তো লস ব্ল্যাঙ্কসদের শুরুটা ছিল কিছুটা ঢিমেতালে। সেই সুযোগ কাজে লাগিয়ে স্বাগতিক ফুটবলার ফেলিপে, ইয়ানিক কারাসকো ও জিওফ্রে কন্দোগবিয়াও পৌঁছে গিয়েছিলেন গোল পাওয়ার খুব কাছাকাছি। তবে জালের ঠিকানা পাননি কেউ। উল্টো এই মৌসুমের রেকর্ড সাইনিং চুয়ামেনির অসাধারন থ্রু পাস থেকে ব্রাজিলিয়ান উইঙ্গার রদ্রিগো ১৮ মিনিটে গোল করে এগিয়ে দেন রিয়ালকে। এই সময় স্বদেশী ভিনিসিয়ুসকে নিয়ে নেচেই উদযাপন করলেন রদ্রিগো। আর তাতেই খেপে গেল স্বাগতিক সমর্থকেরা। এই দুই ফুটবলারের দিকে পানির বোতল ও লাইটারসহ আরও অনেক কিছু ছুঁড়ে মারা হলো গ্যালারি থেকে। ভিনিসিয়ুস পেতে পারতেন ৩৬ মিনিটের সময় গোল। কিন্তু পোস্টে প্রতিহত হয়ে বলটি ডানদিকে চলে গেলে ফেদে ভালভার্দে সেটা জালে পাঠিয়েছেন। ম্যাচের আগে ‘ভিনিসিয়ুস, তুমি একটা বানর, তুমি একটা বানর’ বলে রব তুলা সমর্থকরাই খেলার শেষদিকে বর্ণবাদী সেøাগান দিয়ে গেলেন ব্রাজিলিয়ানকে উদ্দেশ্য করে। এসবের মাঝে ৮৩ মিনিটে একটি গোল শোধ দেয় সিমিওনের দল। তবে পরাজয়ের গ্লানি নিয়ে মাঠ ছাড়ে অ্যাটলেটিকো।
এদিকে, ফ্রেঞ্চ লিগ ওয়ানে অলেম্পিক লিঁওকে ১-০ গোলে হারিয়ে শীর্ষ স্থান দখল করেছে পিএসজি। নেইমারের পাস থেকে লিওনেল মেসির লক্ষ্যভেদ বর্তমান চ্যাম্পিয়নদের এনে দেয় মহামূল্যবান ৩ পয়েন্ট। লিঁওর গ্রুপামা স্টেডিয়ামে খেলার ৫ মিনিটের সময়ই প্রতিপক্ষের জালে বল পাঠান মেসি।
ম্যাচও শেষ হল এই স্কোরলাইনে। কিন্তু তা দেখে গোটা ম্যাচের উত্তাপ বোঝা যাবে না। ম্যাচে দুই দলই পেতে পারত ভূরি ভূরি গোল। কিন্তু কখনও ভাগ্য আর কখনও বা প্রাচীর হয়ে দাঁড়াল গোলকিপার। পুরো খেলায় ৬৬ শতাংশ বল দখলে রেখে ১৫টি শট নিয়ে ৮টিই লক্ষ্যে রেখেছিল ক্রিস্টোফ গালতিয়ারের পিএসজি। লিঁও ১২ শট নিয়ে তিনটি পেরেছে লক্ষ্যে রাখতে। মেসি, নেইমারদের সামনে পরশু দুর্ভেদ্য হয়ে দাঁড়ায় প্রতিপক্ষের পর্তুগীজ গোলকিপার অ্যান্থেনি লোপেজ। প্রত্যাশিত জয়ে ২২ পয়েন্ট নিয়ে লিগ ওয়ানে শীর্ষে রইল পিএসজি। দুই পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে মার্সেই। ম্যাচের ৮৬ তম মিনিটে নেইমারকে তুলে ফেললে কিছুটা প্রতিক্রিয়া দেখান ব্রাজিলিয়ান। এই ব্যাপারে পিএসজি বস গালতিয়ের বলেন, ‘নেইমার আজ (পরশু) দলের খেলায় গুরুত্বপূর্ন ভূমিকা রেখেছে। ওকে তুলে নেওয়ার পর সে কিছুটা উত্তেজিত ও রাগানিত্ব ছিল, যেটা খুব স্বাভাবিক। সাধারণ সময়ে তার ব্যবহার অনবদ্য। সে বল পায়েও প্রচুর বিনোদন দেয়।’
অন্যদিকে সিরি ‘আ’তে অপরাজিত থাকার দৌড় থেকে ছিটকে পড়েছে এসি মিলান। ঘরের মাঠ সান সিরোতে কার্ড জটিলতার কারণে উইঙ্গার রাফায়েল লিয়াওকে ছাড়াই মাঠে নামে মিলান। স্টেফেনো পিউলির শিষ্যরা গোটা ম্যাচে ৫১ শতাংশ বল পায়ে রেখে গোলমুখে ২২টি শট নেয় যেখানে নাপোলি মাত্র ৯টি শট নেয় যার মাঝে ৪টি গোলমুখে ছিল। তবে এই ৪ শট থেকেই ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে নাপোলি।
প্রথমার্ধে অলিভেয়ারা জিরোর শক্তিশালী হেড বারে লাগলে গোলবঞ্চিত হয় স্বাগতিকরা। এরপর ক্রুনিকের হেড থামান কিপার মেরেত। নাপোলির দুই গোলেরই উৎস খিভিচা। এই জর্জিয়ান ফরোয়ার্ডকে মিলানের সার্জি দেস্ত ডিবক্সে ফাউল করলে ৫৫ মিনিটে পোলিতানোর পেনাল্টি কিক থেকে এগিয়ে যায় নাপোলি। মাঝে স্বাগতিকদের সমতায় ফেরান জিরো। ৭৮তম মিনিটে খিভিচার ক্রস থেকে হেড করে জয় নিশ্চিত করেন জিওভান্নি সিমিওনি। ম্যাচ হেরেও শিষ্যদের পারফরম্যান্সে খুশি মিলান কোচ পিউলি, ‘আপনি এভাবে খেললে হারার কথা না। এটা হতাশার। হার আমাদের প্রাপ্য ছিল না। ভালো খেলার পর পরাজিত থাকাটাই লজ্জার।’ এই জয়ে ৭ রাউন্ড শেষে ১৭ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে উঠে গেল নাপোলি।সমান সংখ্যক ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে টেবিলের ৫ নম্বরে মিলান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন