শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ডনবাসে গণভোট আয়োজনের বিরুদ্ধে অবস্থান নিয়েছে ইইউ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২২, ১:৪০ পিএম

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্রমন্ত্রীরা নিউ ইয়র্কে একটি বৈঠকের পর ইউক্রেনের পরিস্থিতি সম্পর্কে একটি ঘোষণায় সম্মত হয়েছেন। ইইউ পররাষ্ট্রমন্ত্রীদের অনানুষ্ঠানিক বৈঠকের পর বুধবার এক সংবাদ সম্মেলনে ইইউ পররাষ্ট্র ও নিরাপত্তা নীতি বিষয়ক উচ্চ প্রতিনিধি জোসেপ বোরেল এ তথ্য জানিয়েছেন।

‘কাউন্সিল একটি ঘোষণায় সম্মত হয়েছে,’ তিনি বলেন, ইইউ মুক্ত অঞ্চলগুলিতে গণভোটকে ‘ইউক্রেনের স্বাধীনতা, সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার আরেকটি স্পষ্ট লঙ্ঘন’ হিসাবে বিবেচনা করে। বোরেলের মতে, রাশিয়ার কর্মকাণ্ড ইউরোপের পাশাপাশি সাধারণভাবে বিশ্বের শান্তি ও নিরাপত্তাকে হুমকির মুখে ফেলেছে।

গত ২৪ ফেব্রুয়ারি, রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ডনবাস প্রজাতন্ত্রের নেতাদের সহায়তার অনুরোধের পরে ইউক্রেনে একটি বিশেষ সামরিক অভিযান শুরু করেছিলেন। এর পরে, মার্কিন যুক্তরাষ্ট্র, ইইউ, যুক্তরাজ্যের পাশাপাশি আরও কয়েকটি দেশ রাশিয়ান ব্যক্তি এবং আইনী সংস্থার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। এছাড়াও, পশ্চিমা দেশগুলি এ পর্যায়ে বিলিয়ন ডলার মূল্যের কিয়েভকে অস্ত্র ও সামরিক সরঞ্জাম সরবরাহ করতে শুরু করে।

১৯ সেপ্টেম্বর, লুহানস্ক এবং ডোনেৎস্ক পিপলস রিপাবলিকসের সিভিক চেম্বার (এলপিআর এবং ডিপিআর) রাশিয়ার অংশ হওয়ার বিষয়ে অবিলম্বে গণভোট আয়োজনের উদ্যোগ নিয়ে প্রজাতন্ত্রের প্রধান লিওনিড পাসেচনিক এবং ডেনিস পুশিলিনের কাছে আবেদন করেছিল। পরের দিন, এলপিআর এবং ডিপিআর কর্তৃপক্ষ ঘোষণা করেছে যে, ২৩ থেকে ২৭ সেপ্টেম্বর গণভোট অনুষ্ঠিত হবে। এছাড়াও ২০ সেপ্টেম্বর, খেরসন এবং জাপোরোজিয়া অঞ্চলের প্রশাসন একই তারিখে গণভোট আয়োজনের পরিকল্পনা ঘোষণা করেছে। সূত্র: তাস।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন