শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

পুঁজিবাজারে প্রকৌশল জ্বালানি খাতের দাপট

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৬ এএম

বিদ্যুৎ, জ্বালানি ও প্রকৌশল খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে দরপতন থেকে রক্ষা পেয়েছে দেশের পুঁজিবাজার। এই দুই খাতের পাশাপাশি আইটি, ভ্রমণ এবং সিরামিক খাতের শেয়ারের দাম বেড়েছে। এতে করে সপ্তাহের শেষ কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। গতকাল বৃহস্পতিবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ১২ পয়েন্ট। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক বেড়েছে ২৫ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। তবে কমেছে লেনদেনের পরিমাণ।
বাজার সংশ্লিষ্টরা বলছেন, লেনদেন হওয়া ৪০ শতাংশ কোম্পানির শেয়ার গতকালও ফ্লোর প্রাইসে অবস্থান করছিল। ফলে প্রয়োজন থাকা সত্বেও শেয়ার বিক্রি করতে পারেনি এসব কোম্পানির শেয়ারহোল্ডাররা। পাশাপাশি বস্ত্র, ওষুধ ও রসায়ন খাতের শেয়ারের বিক্রির প্রবণতায় বেশি ছিল। ফলে সূচক সামান্য বাড়লেও কমেছে লেনদেন।
ডিএসইর তথ্য অনুযায়ী, দিনভর সূচক ওঠানামার মধ্যদিয়ে উভয় বাজারে লেনদেন হয়েছে। এর মধ্যে ডিএসইতে মোট ২৭ কোটি ১৭ লাখ ৬৮ হাজার ২৮৭টি শেয়ার ও ইউনিটের কেনাবেচা হয়েছে। যার মূল্য ১ হাজার ৬৬৬ কোটি ৬১ লাখ ৩৬ হাজার টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১ হাজার ৮০৮ কোটি ১৯ লাখ ১২ হাজার টাকা অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কমেছে।
ডিএসইতে লেনদেন হয়েছে ৩৭৫টি কোম্পানির শেয়ার। এর মধ্যে ১৩১টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৭৮ টির, আর অপরিবর্তিত রয়েছে ১৬৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১২ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৫৫৪ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইএস শরিয়াহ সূচক দশমিক ৩৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪৩৬ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৯ দশমিক ১৩ পয়েন্ট কমে ২ হাজার ৩৬৫ পয়েন্টে দাঁড়িয়েছে।
আগের দিনের মতই যথারীতি লেনদেনের শীর্ষে রয়েছে ওরিয়ন ফার্মাসিউটিক্যালস। দ্বিতীয় স্থানে নেমেছে বেক্সিমকো এবং লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে বাংলাদেশ শিপিং করপোরেশন। এছাড়াও যথাক্রমে লেনদেনের শীর্ষে ছিল-জেএমআই হসপিটাল, শাহজিবাজার পাওয়ার, একমি ল্যাবরেটরিজ, ইউনিটক হোটেল, লাফার্জহোলসিম, বসুন্ধরা পেপারস মিলস এবং ইস্টার্ন হাউজিং লিমিটেড। দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৫ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ৩৪৪ পয়েন্টে দাঁড়িয়েছে। এ বাজারে ২৬১টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ৯১টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৬৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১০৭টি কোম্পানির শেয়ারের দাম। বাজারটিতে লেনদেন হয়েছে ৯৯ কোটি ৪৮ লাখ ৩০ হাজার ৯৯৪ টাকার শেয়ার। আগের দিন লেনদেন হয়েছিল ১২০ কোটি ৬৭ লাখ ৪৬ হাজার ১৭৭ টাকার শেয়ার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন