সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

জাতীয় সংবাদ

এসএসসি পরীক্ষায় হ-য-ব-র-ল অবস্থা

দিনাজপুর বোর্ডে নতুন রুটিন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৩ এএম

চলতি বছরের এসএসসি পরীক্ষা শুরু হওয়ার পর থেকেই চলছে হ-য-ব-র-ল অবস্থা। প্রশ্নপত্র ফাঁস, প্রশ্নপত্র পরিবর্তন, নকল সরবরাহ সবই ঘটেছে এই পরীক্ষায়। একটি, দুটি নয়, দিনাজপুর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষার ছয়টি বিষয়ের প্রশ্নপত্র ফাঁস হয়েছে। এ কারণে চারটি বিষয়ের পরীক্ষা স্থগিত করে নতুন তারিখ ঘোষণা করা হয়েছে। আর প্রশ্নপত্র ফাঁস হওয়া বাকি দুই বিষয়ের পরীক্ষাও নতুন প্রশ্নপত্র ছাপিয়ে নেওয়া হবে। এর আগে একই পরীক্ষায় যশোর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে নড়াইল ও লোহাগড়ার দুটি পরীক্ষা কেন্দ্রে বাংলা প্রথম পত্রের এমসিকিউ প্রশ্নপত্রের পরিবর্তে দ্বিতীয় পত্রের প্রশ্ন বিতরণ করা হয়। ফলে বাংলা দ্বিতীয় পত্রের এমসিকিউ পরীক্ষা স্থগিত করা হয়। গতকাল ময়মনসিংহে কান্দিপাড়া আস্কর আলী উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রে শিক্ষকের কাছ থেকে নকল পাওয়ায় তাকে দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়।
গত মঙ্গলবার দিনাজপুর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চলমান এসএসসি পরীক্ষার গণিত, পদার্থবিজ্ঞান, কৃষিশিক্ষা, রসায়ন, উচ্চতর গণিত ও জীব বিজ্ঞান বিষয়ের প্রশ্নপত্র ফাঁসের ঘটনা ঘটে। কেন্দ্র সচিবের যিনি দায়িত্ব পালন করছিলেন তার নেতৃত্বেই ফাঁস হয়েছে প্রশ্নপত্র। প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় মঙ্গলবার রাতেই ভূরুঙ্গামারী থানায় মামলা হয়। এই মামলায় ইতোমধ্যে ৬ জনকে গ্রেফতার করা হয়েছে। তারা হলেন- উপজেলার নেহাল উদ্দিন পাইলট বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্রের সচিব মো. লুৎফর রহমান, সহকারী শিক্ষক মো. জোবাইর হোসেন, মো. আমিনুর রহমান, কৃষি বিজ্ঞানের শিক্ষক হামিদুল ইসলাম, বাংলা বিষয়ে শিক্ষক সোহেল চৌধুরী ও পিয়ন সুজন।

যদিও এবারের এসএসসি পরীক্ষা শুরুর আগে শিক্ষা মন্ত্রণালয়ের সংবাদ সম্মেলনে দাবি করা হয়েছিল, প্রশ্নপত্র ফাঁসের সুযোগ নেই। কিন্তু দিনাজপুর বোর্ডের ঘটনায় দেখা গেল, পরীক্ষার দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিদের মাধ্যমেই প্রশ্নপত্র ফাঁস হয়েছে।
শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীক বলেন, কাউকে না কাউকে দিয়ে তো কাজটি করাতে হবে। আমি কার ওপর বিশ্বাস রাখব। তিনি বলেন, তদন্তে বেরিয়ে আসবে কীভাবে কী হলো, দুর্বলতা কোথায় ছিল। পুলিশের তদন্ত চলছে।

এর আগে যশোর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের বাংলা দ্বিতীয় পত্রের এমসিকিউ পরীক্ষা স্থগিত করা হয়। চলমান এসএসসি পরীক্ষার প্রথম দিন ১৫ সেপ্টেম্বরে নড়াইল ও লোহাগড়ার দুটি পরীক্ষাকেন্দ্রে বাংলা প্রথম পত্রের এমসিকিউ প্রশ্নপত্রের জায়গায় বাংলা দ্বিতীয় পত্রের এমসিকিউ বিতরণ করা হয়েছিল। পরীক্ষা নিয়ে কোনো বিতর্ক এড়াতে বাংলা দ্বিতীয় পত্রের এমসিকিউ পরীক্ষা স্থগিত করা হয়। স্থগিত বাংলা (আবশ্যিক) দ্বিতীয় পত্রের এমসিকিউ পরীক্ষা ৩০ সেপ্টেম্বর নেওয়া হবে। এছাড়া ময়মনসিংহসহ বেশ কয়েকটি কেন্দ্রে নকলসহ পরীক্ষায় অসদুপায় অবলম্বনের ঘটনা ঘটেছে। এতে শিক্ষকদের জড়িত থাকার নামও উঠেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন