শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এসসিও সম্মেলনে নিজের ভাবমূর্তি তুলে ধরেছে চীন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২২, ১০:৫৬ এএম

করোনাভাইরাস মহামারী কিংবা পশ্চিমের সঙ্গে অব্যাহত দূরত্বের সম্পর্কের কারণে চীন যে বিচ্ছিন্নতার মধ্যে রয়েছে তা অবসানের চেষ্টা করছে দেশটি। এশিয়ার বন্ধুত্বপূর্ণ শক্তিশালী দেশ হিসাবে নতুন করে নিজেদের হাজির করার চেষ্টা করছে।

উজবেকিস্তানে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) সাম্প্রতিক সম্মেলনে নতুন ভাবমূর্তি প্রদর্শন করেছে চীন। তবে সেখানে দেশটির প্রতিনিধিদের দীর্ঘ জনসংযোগমূলক বক্তব্য কেউ গ্রহণ করেছে কিনা সে ব্যাপারে কোনো তথ্য জানা যায়নি।

ফিনান্সিয়াল পোস্ট এক প্রতিবেদনে লিখেছে, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বৈঠকে যোগদানকারী মধ্য এশিয়ার সব রাষ্ট্রপ্রধানদের সঙ্গে সাক্ষাত করে বোঝানোর চেষ্টা করেছেন, তাদের জাতির উন্নয়নে তার দেশের প্রকৃত আগ্রহ রয়েছে। তবে এই ধরনের বক্তব্য অনেক এশিয়ান ও আফ্রিকান দেশ অতীতেও শুনেছে, যখন তাদের উপর তার বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরই) চাপিয়েছিল চীন।

এসসিও সাইডলাইনে বৈঠকে চীন কিছু ভাবমূর্তি বিক্রি করতে চেয়েছিল। যার একটি হলো চীন-এসসিও স্থানীয় অর্থনৈতিক ও বাণিজ্য অঞ্চল তাজিকিস্তানের দুশানবে ও কিরগিজস্তানের বিশকেক পর্যন্ত ১৭টি মালবাহী ট্রেন রুট চালু করেছে। এ ছাড়া ব্লাগোভেশচেনস্ক-হেইহে ব্রিজ, কাজাখস্তান-চীন পাইপলাইন, চীন-কাজাখস্তান ইন্টারন্যাশনাল লজিস্টিক রুট, চীন-কিরগিজস্তান-উজবেকিস্তান আন্তর্জাতিক মহাসড়ক ও সিপিইসি প্রকল্প ইত্যাদি খুলেছে।
চীনের রাষ্ট্রনিয়ন্ত্রিত গণমাধ্যম ওই বার্তাটি আরও ছড়িয়ে দিতে সাহায্য করেছে। মূল লক্ষ্য এসসিও দেশগুলোর মধ্যে ‘বাণিজ্য সম্প্রসারণ’। চীন-এসসিও অঞ্চলটি একটি ক্রস-বর্ডার ট্রেড সার্ভিস সেন্টারসহ ১০টি ব্যবসায়িক প্ল্যাটফর্ম তৈরি করেছে; যাতে কোম্পানিগুলোকে ওয়ান-স্টপ ক্রস-বর্ডার ই-কমার্স পরিষেবা প্রদান করা যায়। যেমন, কাস্টমস ঘোষণা, ক্রসবর্ডার লজিস্টিকস এবং সাপ্লাই চেইনে অর্থায়ন।

এই বছরের জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত এসসিও দেশগুলোতে আমদানি ও রপ্তানি ৪ দশমিক ৩ বিলিয়ন ইউয়ানে পৌঁছবে বলে আশা করা হচ্ছে, যা গত বছরের একই সময়ের তুলনায় ৮৬ দশমিক ২ শতাংশ বেশি।

একইসঙ্গে চীন তার উন্নয়নমূলক লক্ষ্যগুলো বিশ্বকে বোঝানোর জন্য প্রচার করছে এবং বাণিজ্য চুক্তির জন্য নতুন দেশগুলোকে টার্গেট করছে। চীনের লক্ষ্য, দেশগুলোর মধ্যে তাদের আত্মবিশ্বাস বাড়ানো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন