শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

হ্যাটট্রিক চ্যাম্পিয়ন কলসিন্দুর

প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : আগের দুইবার জিতেছিল দাপটের সঙ্গে। এবারও থাকল তার ধারাবাহিকতা। বঙ্গমাতা ফজিলাতুন্নেসা মুজিব গোল্ডকাপ ফুটবলে শিরোপা জেতাটা নিত্য নৈমিত্তিক ব্যাপারে পরিণত করেছে ময়মনসিংহের বিখ্যাত কলসিন্দুর সরকারি প্রাথমিক বিদ্যালয়। গতকাল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত টুর্নামেন্টের ফাইনালে কলসিন্দুর ৩-১ গোলে রাজশাহীর বাগমারার খর্দ্দকৌড় সরকারি প্রাথমিক বিদ্যালয়কে হারিয়ে হ্যাটট্রিক শিরোপা জেতার গৌরব অর্জন করে। আগেরদিন সেমিফাইনালে ঝিনাইদহের শৈলকুপার দোহারো সরকারি প্রাথমিক বিদ্যালয়কে ৬-০ গোলে উড়িয়ে দিয়ে ফাইনালে পৌঁছে যায় কলসিন্দুরের মেয়েরা। ফাইনালটা জিততে একেবারেই বেগ পেতে হয়নি ফুটবল দিয়ে ইতিমধ্যেই দেশময় পরিচিত এই সরকারি প্রাথমিক বিদ্যালয়টি। খেলার প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে ছিল নারী ফুটবলের সুঁতিকাগার কলসিন্দুর বিদ্যালয়টি। দ্বিতীয়ার্ধে একটি গোল শোধ করে খেলা জমিয়ে তুলেছিল খর্দ্দকৌড় বিদ্যালয়। তবে খেলা শেষ হওয়ার অল্প কিছুক্ষণ আগে গোল করে নিজেদের জয় নিশ্চিত করে কলসিন্দুর।
একই মাঠে বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবলের শিরোপা জিতেছে কক্সবাজারের পেকুয়ার রাজখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়। দুপুরে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে টাইব্রেকারে তারা ৩-২ গোলে পরাজিত করে দিনাজপুরের বীরগঞ্জ মরিচা সরকারি প্রাথমিক বিদ্যালয়কে।
খেলার বিরতিতেই শিক্ষার্থীদের অংশগ্রহণে হয় শারীরিক কসরত প্রদর্শনীও। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে খেলা উপভোগ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ক্ষুদে শিক্ষার্থীদের খেলার ভূয়সী প্রশংসাও করেন তিনি। খেলা শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে শেখ হাসিনা বলেন, ‘এই প্রতিযোগিতার মাধ্যমে শিশুরা লেখাপড়ার পাশাপাশি খেলাধুলার মাধ্যমে নিজেদের তুলে ধরার সুযোগ পাচ্ছে। এমনকি শুধু দেশে নয়, দেশের বাইরেও তারা সুনাম অর্জন করেছে। সত্যি তাদের খেলা সবাই উপভোগ করেছে। আমার কাছে মনে হয়েছে ছোট্ট সোনামণিদের এই নৈপুণ্য অনেক ক্ষেত্রে বড়দেরও ছাড়িয়ে গেছে।’
পরে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের চ্যাম্পিয়ন দুটি দলকে এক লক্ষ টাকার প্রাইজমানি ও ট্রফি তুলে দেন। এ ছাড়া রানার্সআপ দলকে ৭৫ হাজার টাকা এবং তৃতীয় স্থান লাভকারী দলকে ৫০ হাজার টাকা করে প্রাইজমানি প্রদান করা হয়। বাংলাদেশের ডিপ্লোমা মেডিকেল শিক্ষায় সাফল্য অর্জন করা বেসরকারি প্রতিষ্ঠান ট্রমা ম্যাটসের সহায়তায় দেশের ৬৩ হাজারেরও বেশি প্রাথমিক বিদ্যালয়ের ১০ লাখ ৭৮ হাজার শিক্ষার্থীর অংশগ্রহণে হয় ফুটবলের এই মেগা ইভেন্ট। এর মধ্যে টুর্নামেন্ট সেরা হয়েছে চ্যাম্পিয়ন কক্সবাজারের আবিদ হাসান ও কলসিন্দুরের শামসুন্নাহার। সর্বোচ্চ গোলদাতা হয়েছে মরিচা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের রাব্বি ও কলসিন্দুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের রোজিনা। ব্যক্তিগত সেরা খেলোয়াড়দের ২৫ হাজার টাকা প্রাইজমানি দেওয়া হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন