বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ২১ আশ্বিন ১৪২৯, ০৯ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

খেলাধুলা

ম্যাচ জিতেও চোটে দিশেহারা দেশমের ফ্রান্স

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

উয়েফা ন্যাশন্স লিগে অবশেষে জয়ের মুখ দেখল ফ্রান্স। অস্ট্রিয়াকে হারিয়ে তলানি থেকে উঠে এলো দিদিয়ার দেশমের দল। প্যারিসের জাতীয় স্টেডিয়ামে কিলিয়ান এমবাপ্পে ও অলিভিয়ে জিরুদের নৈপুণ্যে ‘এ’ লিগের ১ নম্বর গ্রুপের ম্যাচটি ২-০ গোলে জিতেছে গতবারের চ্যাম্পিয়নরা। পাঁচ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে গ্রুপের তৃতীয় স্থানে উঠে এসেছে ফ্রান্স। সেই সঙ্গে বাঁচিয়ে রেখেছে প্রতিযোগিতাটির আগামী আসরেও শীর্ষ স্তরে খেলার সম্ভাবনা। নিয়ম অনুযায়ী, প্রতিটি লিগের প্রতিটি গ্রুপের তলানির দলকে নেমে যেতে হবে নিচের সারির লিগে। ফলে, পরের ম্যাচেই নিশ্চিত হবে ফ্রান্স ও অস্ট্রিয়ার (৪ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে) মধ্যে কারা টিকে থাকবে আর কারা নেমে যাবে ‘বি লিগে।
চোটের ছোবলে দেশমের দলে যে পরিমাণ খেলোয়াড় অনুপস্থিত, তা দিয়ে একটা একাদশই গড়া যাবে। কাপ্তান ও গোলরক্ষক হুগো লরিস আগে থেকেই মাঠের বাইরে। নেই গোলমেশিন করিম বেনজেমাও। চটে বিশ্বকাপ থেকেই বাদ পল পগবা। অস্ট্রিয়া ম্যাচের পর চোটগ্রস্তদের তালিকায় এবার যোগ হলো গোলরক্ষক মাইক মিয়া ও ডিফেন্ডার জুল কুন্দের নাম।
ম্যাচের পর জয়ের আনন্দের সঙ্গে চোটের বিষয়টি নিয়েও কথা বলতে হয় ফ্রেঞ্চ কোচ দিদিয়ার দেশমকে,‘জয়টা গুরুত্বপূর্ণ এবং যা যা করা দরকার ছিল আমরা তা করেছি। আর সেটি এমন খেলোয়াড়দের নিয়ে যারা একে অপরের সঙ্গে খেলতে অভ্যস্ত নয়। আমাদের প্রস্তুতির জন্য খুব কম সময় ছিল।’ চোটের ব্যাপারে ফ্রান্সের হয়ে খেলোয়াড় ও কোচ দুই ভূমিকায় বিশ্বকাপজয়ী দেশম জানান, ‘জুলের (কুন্দে) সমস্যা হ্যামস্ট্রিংয়ে এবং মাইকের চোট পায়ের পেশিতে। রোববার ডেনমার্কের বিপক্ষে ম্যাচে তাদের পাওয়া যাবে না।’
গ্রুপের আরেক খেলায় ব্রোনা সোসা ও লভরো মাজের গোলে ডেনমার্কের বিপক্ষে ২-১ ব্যবধানে জয় পেয়েছে ক্রোয়শিয়া। ডেনিশদের হয়ে গোলটি করেছেন ক্রিশ্চিয়ান এরিকসন। এই জয়ের ফলে ৫ রাউন্ড শেষে ১০ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে উঠে গেল বিশ্বকাপের রানার্স-আপ ক্রোয়েটরা। এক পইয়েন্ট কম নিয়ে টেবিলের দুইয়ে আছে ডেনিশরা।
‘এ’ লিগের ৪ নম্বর গ্রুপে পোল্যান্ডের বিপক্ষে ২-০ গোলে জয় পেয়েছে নেদারল্যান্ডস। দুই দলেরই কেবল দুটি করে শট ছিল লক্ষ্যে। পরশুরাতে পোল্যান্ডের ফুটবলাররা ফাঁকি দিতে পারল না ডাচ গোলরক্ষকের। তবে নেদারল্যান্ডস ঠিকই খুঁজে নিল জাল। কোডি গাকপো দলকে এগিয়ে নেওয়ার পর ব্যবধান দ্বিগুণ করেন স্টিভেন বের্গভিন।প্রত্যাশিত জয়ে উয়েফা নেশন্স লিগের শিরোপার মূল লড়াইয়ে ওঠার সম্ভাবনা জোরাল করল তারা ফন গালের শীর্ষরা। আগামীকাল বেলজিয়ামের বিপক্ষে হার এড়ালেই গ্রুপ সেরা হয়ে নেশন্স লিগ ফাইনালসে খেলা নিশ্চিত করবে নেদারল্যান্ডস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন