বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ২১ আশ্বিন ১৪২৯, ০৯ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

খেলাধুলা

রেকর্ড গড়ে দ্রুততম মানব ইমরানুর, মানবী শিরিন

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

সামার অ্যাথলেটিক্সে নতুন জাতীয় রেকর্ড গড়ে ফের দেশের দ্রুততম মানবের খেতাব জিতলেন লন্ডন প্রবাসী অ্যাথলেট ইমরানুর রহমান। অন্যদিকে নতুন জাতীয় রেকর্ড গড়ে দ্রুততম মানবীর খেতাব পুনরুদ্ধার করেছেন স্প্রিন্টের সাবেক রানী শিরিন আক্তার। গতকাল বিকেলে বনানীর আর্মি স্টেডিয়ামে শুরু হওয়া সামার অ্যাথলেটিক্সে পুরুষদের ১০০ মিটার স্প্রিন্টে ১০.২৯ সেকেন্ড সময় নিয়ে সেরার খেতাব জিতেন বাংলাদেশ সেনাবাহিনীর ইমরানুর। একই ভেন্যুতে নারীদের এই ইভেন্টে ১১.৯৫ সেকেন্ড সময়ে দৌঁড় শেষ করে প্রথম হয়ে নিজের হারানো আসন ফিরে পান বাংলাদেশ নৌবাহিনীর শিরিন ।
দেশের অ্যাথলেটিক্সে হঠাৎ আবির্ভাব ঘটে লন্ডন প্রবাসী ইমরানুরের। ঘরোয়া আসরে ট্র্যাকে নেমেই বাজিমাত করেন তিনি। এক বছরে দু’বার নতুন জাতীয় রেকর্ড গড়ে দ্রুততম মানবের খেতাব জিতলেন এই প্রবাসী অ্যাথলেট। চলতি বছরের জানুয়ারিতে অনুষ্ঠিত জাতীয় সিনিয়র অ্যাথলেটিক্সে ১০.৫০ সেকেন্ড সময় নিয়ে প্রথমবার দ্রুততম মানব হয়েছিলেন তিনি। ১৯৯৯ সালে প্রয়াত মাহবুব আলমের গড়া ১০.৫৪ সেকেন্ডের টাইমিং তিনি ভেঙ্গে নতুন রেকর্ড গড়েছিলেন ইমরানুর। আন্তর্জাতিক আসরেও তার পারফরম্যান্স উল্লেখ করার মতো। গত মাসে ইংল্যান্ডের বার্মিংহাম কমনওয়েলথ গেমসে ১০.৪৬ সেকেন্ড সময় নিয়ে হিটে ৩৩তম হয়েছিলেন ইমরানুর। এরপর তুরস্কের কোনিয়াতে ইসলামিক সলিডারিটি গেমসে ১০.০১ সেকেন্ড সময় নিয়ে তাক লাগিয়ে দেন তিনি। কাল সেরা হয়ে ইমরানুর বলেন, ‘আবার দ্রুততম মানবের খেতাব জিতে আমি খুশী। আগেরবারও রেকর্ড গড়েছিলাম। বুঝতে পারছি ধীরে ধীরে আমি উন্নতি করছি। এটা আমার ক্যারিয়ারের ভাল একটি দিক। ১০.৭০ সেকেন্ড সময় নিয়ে ইমরানুরের পেছনে থেকে রৌপ্যপদক জেতেন সাবেক দ্রুততম মানব নৌবাহিনীর মো. ইসমাইল। এই ইভেন্টে ১০.৭৩ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জপদক পান একই সংস্থার রাকিবুল হাসান।
এদিকে এক মৌসুম পর ফের জাতীয় রেকর্ড গড়ে সেরার খেতাব পুনরুদ্ধার করলেন ঘরোয়া আসরে টানা ১১বারের দ্রুততম মানবী শিরিন আক্তার। কাল তিনি ১১.৯৫ সেকেন্ড সময়ে দৌঁড় শেষ করে ১২বার দ্রুততম মানবীর খেতাব জিতলেন। এর আগে ২০১৬ সালে গৌহাটিতে অনুষ্ঠিত সাউথ এশিয়ান (এসএ) গেমসে তার টাইমিং ছিল ১১.৯৯ সেকেন্ড। মুকুট পুনরুদ্ধার করতে পেরে দারুণ খুশি শিরিন। তিনি বলেন, ‘আবার বিজয় মুকুট পড়তে পেরে আমি খুব খুশি। মাঝে একবার দ্রুততম মানবীর খেতাব হারিয়েছিলাম। সামার মিটে তা ফিরে পেয়েছি।’ নারীদের এই ইভেন্টে ১২.০৯ সেকেন্ড সময় নিয়ে রুপা জেতেন বিকেএসপির সুমাইয়া দেওয়ান। জানুয়ারিতে অনুষ্ঠিত জাতীয় সিনিয়র মিটে খেলে ১২.৩০ সেকেন্ড সময় নিয়ে শিরিনকে পেছনে ফেলে দ্রুততম মানবী হয়েছিলেন তিনি। এবার সেই খেতাব খোয়ালেন সুমাইয়া। এই ইভেন্টে ১২.৩৬ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জপদক জয় করেন সেনাবাহিনীর শরীফা খাতুন।
এর আগে কাল বিকেল ৩টায় আর্মি স্টেডিয়ামে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ১৬তম জাতীয় সামার অ্যাথলেটিক্সের উদ্বোধন করেন বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) মহাসচিব সৈয়দ শাহেদ রেজা। এসময় বিশেষ অতিথি ছিলেন বিওএ’র সহ-সভাপতি ও বাংলাদেশ অ্যারচারী ফেডারেশনের সভাপতি লে. জেনারেল মইনুল ইসলাম (অবঃ)। বাংলাদেশ অ্যাথলেটিক্স ফেডারেশনের সহ-সভাপতি মো. তোফাজ্জল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে সঞ্চালনা করেন ফেডারেশনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুর রকিব মন্টু। এবারের সামার অ্যাথলেটিক্সে দেশের ২০ জেলা, তিন বিভাগ, ছয় বিশ্ববিদ্যালয়, শারীরিক শিক্ষা কলেজ, বিকেএসপি ও অ্যাফিলিয়েটেড সামরিক ও বেসামরিক বাহিনী আটটি সহ মোট ৩৯টি সংস্থার ৩৭০জন অ্যাথলেট খেলছেন। যেখানে পুরুষ ২৮৬ ও ৮৪জন নারী অ্য্যাথলেট রয়েছেন। ৪০টি ইভেন্টে খেলা হচ্ছে। এর মধ্যে পুরুষরা ২২ ও মহিলারা ১৮টি ইভেন্টে অংশ নিচ্ছেন। প্রতিযোগিতার প্রথম দিন কাল সন্ধ্যা পর্যন্ত ১৭টি ইভেন্টের খেলা হয়েছে। যেখানে ৯ স্বর্ণ, ৮টি করে রৌপ্য ও ব্রোঞ্জসহ ২৫টি পদক জিতে তালিকার শীর্ষে রয়েছে বাংলাদেশ সেনাবাহিনী। ৭ সোনা, ৬ রুপা ও ৫টি ব্রোঞ্জ সহ ১৮ টি পদক নিয়ে দ্বিতীয় স্থানে নৌবাহিনী। দু’দিন ব্যাপী প্রতিযোগিতা শেষ হবে আজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন