শুক্রবার ০২ ডিসেম্বর ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯, ০৭ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

ব্যবসা বাণিজ্য

বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন কমেছে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৭ এএম

লেনদেনের শুরু থেকেই সূচকে ছিল মিশ্র প্রবণতা। কিছু সময়ের জন্য সূচক বাড়ে তো কিছু সময় পর তা নিন্মমুখী হয়ে যায়। এভাবে দিনভর চলার পর গতকাল সোমবার সূচক কিছুটা কমে দিনশেষ হয়েছে দেশের পুঁজিবাজারে। দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ৪ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক কমেছে ১ পয়েন্ট। সূচকের বড় পতন থামলেও কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন।
বাজার বিশ্লেষণে দেখা গেছে, জেএমআই কোম্পানির শেয়ারে অবদান রেখেছে ৯ দশমিক ৬১ শতাংশ, বিএসইসির শেয়ার অবদান রেখেছে ৫ দশমিক ১৯ শতাংশ, বেক্সিমকো লিমিটেডের শেয়ার অবদান রেখেছে দশমিক ৯১ শতাংশ, সি পার্ল অবদান রেখেছে ৫ দশমিক ৩৭ শতাংশ, সাইফ পাওয়ারের শেয়ার ৪ দশমিক ২৮ শতাংশ, ওরিয়ন ফার্মা ১ দশমিক ৬৩ শতাংশ এবং বেক্সিমকো ফার্মার শেয়ার অবদান রেখেছে দশমিক ৫৮ শতাংশ।
ডিএসইর তথ্য অনুযায়ী, লেনদেন হওয়া শেয়ারে ক্রেতার তুলনায় বিক্রির চাপ ছিল বেশি। পরিস্থিতি এমন হয়েছে যে শতাধিক কোম্পানির শেয়ারে কোনো ক্রেতা ছিল না। সব মিলে ডিএসইতে মোট ২১ কোটি ৭৫ লাখ ৩৩ হাজার ৫৭০টি শেয়ার ও ইউনিটের কেনাবেচা হয়েছে। যার মূল্য ১ হাজার ৩০০ কোটি ১৭ লাখ ৬০ হাজার টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১ হাজার ৮১০ কোটি ৫২ লাখ ৪৬ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কমেছে।
ডিএসইতে লেনদেন হয়েছে ৩৭১টি কোম্পানির শেয়ারের। এর মধ্যে ৬১টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৩৭ টির, আর অপরিবর্তিত রয়েছে ১৭৩টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪ পয়েন্ট কমে ৬ হাজার ৫১০ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইএস শরিয়াহ সূচক দশমিক ৩৮ পয়েন্ট কমে ১ হাজার ৪২০ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১ দশমিক ৯৬ পয়েন্ট বেড়ে ২ হাজার ৩৩১ পয়েন্টে দাঁড়িয়েছে।
লেনদেনের শীর্ষে ছিল ওরিয়ন ফার্মাসিউটিক্যালস। দ্বিতীয় স্থানে ছিল বেক্সিমকো লিমিটেড। লেনদেনে তৃতীয় স্থানে ছিল বাংলাদেশ শিপিং করপোরেশনের শেয়ার। এছাড়াও যথাক্রমে লেনদেনের শীর্ষে ছিল-জেএমআই হসপিটাল, ইস্টার্ন হাউজিং, ইউনিক হোটেল, শাহজীবাজার পাওয়ার, কপারটেক ইন্ড্রাস্টিজ, শাইনপুকুর সিরামিক লিমিটেড এবং সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা লিমিটেড।
দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১ পয়েন্ট কমে ১৯ হাজার ১৮১ পয়েন্টে দাঁড়িয়েছে। এ বাজারে ২৪১টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ৪৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১০৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৯২টি কোম্পানির শেয়ারের দাম। বাজারটিতে লেনদেন হয়েছে ১১৫ কোটি ৮১ লাখ ৮৭ হাজার ২২৪ টাকার শেয়ার। আগের দিন লেনদেন হয়েছিল ১২৬ কোটি ১৪ লাখ ৭৬ হাজার ৬০৪ টাকার শেয়ার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন